রাশিয়ার অবস্থা উদ্বেগজনক, মন্তব্য ওবামার

SHARE

obama21গত কয়েক বছরে রাশিয়ায় নাগরিক অধিকার এবং সংবাদমাধ্যমের স্বাধীনতা বহু বছর পিছিয়ে গিয়েছে। গত শুক্রবার রাতে রাশিয়ার প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী এবং বিরোধী দলনেতা বরিস নেমস্তভ মস্কোর রাস্তায় অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীর হাতে খুন হন। সেই ঘটনার পরিপ্রেক্ষিতেই এই মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

২০০৯ সালে মস্কোয় এসেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। তখনই তার নেমস্তভের সঙ্গে দেখা হয়। ওবামার কথায়, “ঠিক কী হয়েছে, আমি জানি না। কিন্তু রাশিয়ায় সংবাদপত্রের স্বাধীনতা, তথ্যের স্বাধীনতা বা সাধারণ নাগরিক অধিকারে বারবার হস্তক্ষেপ করা হচ্ছে। দশ বছর আগেও কিন্তু এমন ছিল না।”

মঙ্গলবার মস্কোর সাখারভ সেন্টারে নেমস্তভকে শ্রদ্ধা জানাতে এসেছিলেন বহু মানুষ। ছিলেন প্রাক্তন রুশ প্রধানমন্ত্রী মিখাইল কাসইয়ানভ, উপ-প্রধানমন্ত্রী আর্কাডি দরকোভিচ, প্রধানমন্ত্রীর মুখপাত্র নাতালিয়া টিমাকোভা এবং প্রাক্তন অর্থমন্ত্রী আলেক্সি কুদরিন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নেমস্তভের মাকে চিঠি লিখে আশ্বাস দিয়েছেন যে, খুনের ঘটনার প্রকৃত তদন্ত হবে।

প্রত্যক্ষদর্শীদের জিজ্ঞাসাবাদ করে এবং সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে গোয়েন্দারা পাঁচ ফুট সাত ইঞ্চি থেকে পাঁচ ফুট ন’ইঞ্চি উচ্চতার এক ব্যক্তির খোঁজ চালাচ্ছেন। খুনের ঘটনার সময় যার পরনে ছিল নীল জিন্স এবং বাদামি রংয়ের সোয়েটার। গোয়েন্দাদের দাবি, এই হত্যা পূর্বপরিকল্পিত এবং হত্যাকারী আগে থেকেই জানত যে নেমস্তভ সে সময় কোথায় থাকতে পারেন।

হামলার সময় নেমস্তভের সঙ্গে ছিলেন তার বান্ধবী, ২৩ বছরের ইউক্রেনীয় মডেল আনা দুরিত্স্কায়া। তিনি সোমবারই কিয়েভ ফিরে গিয়েছেন। তার মায়ের অভিযোগ, মস্কো তার মেয়েকে ক্রমাগত মানসিক চাপ দিচ্ছে।