বিচারবহির্ভূত হত্যা-গুম বন্ধের আহ্বান এইচআরডব্লিউ’র

SHARE

hrw7আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বলেছে, “বাংলাদেশে রাজনৈতিক উদ্দেশ্য-প্রণোদিত সহিংসতা ও অন্যান্য নির্যাতনের ঘটনা অবসানের কোনো লক্ষণ নেই। এহেন পরিস্থিতিতে বাংলাদেশ সরকারের উচিত সকলের অধিকারের প্রতি সম্মান প্রদর্শন করা এবং বিচারবহির্ভূত ও জোরপূর্বক গুম এবং গ্রেফতার বন্ধের বিষয়টি নিশ্চিত করা।”

শনিবার আমেরিকার নিউ ইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) এক বিবৃতিতে এ আহ্বান জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, “একই সঙ্গে সমর্থকরা যাতে বেআইনিভাবে সহিংসতার আশ্রয় না নেয়, তা নিশ্চিতে সব রাজনৈতিক দলের স্পষ্ট বিবৃতি দেয়া উচিত। সহিংসতা বন্ধে সব পক্ষকে সহযোগিতার হাত বাড়াতে হবে।”

এইচআরডব্লিউ’র এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস বলেছেন, “সহিংস অপরাধের ধারাবাহিকতা বন্ধে ও সব ধরনের অপরাধ কর্মকাণ্ডের জন্য দায়ীদের খুঁজে বের করে তাদের গ্রেফতার ও বিচার নিশ্চিতে সব পক্ষের সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া উচিত।”

অ্যাডামস বলেন, “বিরোধী দলের কয়েকজন সদস্যের সহিংস অপরাধ কর্মকাণ্ড- সরকার পক্ষের হত্যাকাণ্ড-, জখম ও অনৈতিক গ্রেফতারের ঘটনাসমূহকে ন্যায্যতা প্রদান করে না। গত মাসে দেশজুড়ে প্রায় ৬০ জন নিহত হয়েছেন, শ’ শ’ মানুষ আহত হয়েছেন ও হাজার হাজার মানুষকে গ্রেফতার করা হয়েছে।”

বিবৃতিতে বলা হয়, “সমর্থকরা যাতে বেআইনিভাবে সহিংসতার আশ্রয় না নেয়, তা নিশ্চিতে সব রাজনৈতিক দলের নেতাদের উচিত স্পষ্ট বিবৃতি দেয়া।”