স্বার্থ-সংঘাতের অভিযোগ : বড় বিপদে সৌরভ!

SHARE

ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলীর বিরুদ্ধে এবার স্বার্থ সংঘাতের অভিযোগ উঠেছে। গতকাল শনিবার সৌরভ গাঙ্গুলী জেএসডব্লিউ সিমেন্ট (জিন্দাল স্টিল ওয়ার্কস) এর টি শার্ট পড়ে নিজের ইনস্টাগ্রাম একাউন্ট থেকে ছবি পোস্ট করেন। তিনি সেই কম্পানির ব্র্যান্ড অ্যাম্বাসেডার। এদিকে জেএসডব্লিউ গ্রুপের স্পোর্টস শাখা জিএমআর গ্রুপের সঙ্গে জোট বেঁধে আইপিএলের দিল্লি ক্যাপিটালস দলের মালিকানা স্বত্ব কিনেছে। প্রশ্ন উঠেছে, সৌরভ সেই কম্পানির ব্যান্ড অ্যাম্বাসেডার হতে পারেন কিনা।

সৌরভ বোর্ড সভাপতি হওয়ার আগে দিল্লি ক্যাপিটালস দলের মেন্টরের ভূমিকা পালন করেছেন। নিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ খণ্ডন করতে গিয়ে সৌরভ বলেছেন, ‘আমি কীভাবে বোর্ডের কার্যক্রমকে প্রভাবিত করলাম? আমি জেএসডব্লিউ স্পোর্টসের ব্র্যান্ড অ্যাম্বাসেডার নই। তাছাড়া সিমেন্ট কম্পানি কিন্তু দিল্লি ক্যাপিটালসের স্পনসরও নয়। আমি ওদের ক্রিকেটীয় কাজকর্মের সঙ্গেও জড়িত নই। সেটা হলে অবশ্যই স্বার্থ-সংঘাতের বিষয় হতো। কিন্তু এর মধ্যে আমি অন্তত কোনো স্বার্থ সংঘাতের ইস্যু দেখতে পাচ্ছি না।’

বিসিসিআইয়ের সংবিধানে উল্লেখ আছে যে, যখন বোর্ড, আইপিএল ফ্র্যাঞ্চাইজি অথবা কোনো সদস্য এমন কোনো সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়, যার কোনো অংশীদার, সহযোগী সংস্থা, আত্মীয়, অথবা ঘনিষ্ট সহযোগীর স্বার্থ জড়িত থাকে, সেক্ষেত্রে তা স্বার্থ সংঘাত বলে বিবেচিত হবে। প্রসঙ্গত, জেএসডব্লিউয়ের ওয়েবসাইট অনুযায়ী, জেএসডব্লিউ জিএমআর ক্রিকেট প্রাইভেট লিমিটেড সংস্থার ম্যানেজিং ডিরেক্টর পার্থ জিন্দাল দিল্লি আইপিএল ফ্র্যাঞ্চাইজির ম্যানেজমেন্টের অংশ। আইপিএলের নিলাম তো বটেই দিল্লি ক্যাপিটালসের ম্যাচে ডাগ আউটেও নিয়মিত দেখা যায় পার্থ জিন্দালকে।

গত বছর অক্টোবরে বিসিইসিআই সভাপতি নির্বাচিত হওয়ার আগে সৌরভ তিনি দিল্লি ক্যাপিটালসের মেন্টর পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন। যদিও তিনি বিভিন্ন ক্রিকেট সংস্থার হয়ে বিজ্ঞাপনের কাজ চালিয়ে যান। বর্তমানে তিনি অনলাইন ফ্যান্টাসি ক্রিকেট লিগ মাই-১১ সার্কেল এর হয়ে এন্ডোর্সমেন্টের কাজ চালিয়ে যাচ্ছেন। এর আগে একাধিকবার সৌরভ স্বার্থ সংঘাতের বিরুদ্ধে মুখ খুলেছেন। তার মতে, এই আইন থাকলে দেশের ক্রিকেট সাবেক ক্রিকেটারদের সার্ভিস পাবে না।