কোকোর জানাজা সম্পন্ন, শ্রদ্ধা জানাচ্ছেন সর্বস্তরের মানুষ

SHARE

janazaaশহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান এবং বিএনপি চেয়ারপারসন  ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার কনিষ্ঠ পুত্র আরাফাত রহমান কোকোর দ্বিতীয় জানাজা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার বাদ আসর এ জানাজা অনুষ্ঠিত হয়। জানাজার নামাজ পড়ান বায়তুল মোকাররমের খতিব মাওলানা সালাউদ্দিন আহমদ।

কোকোর জানাজায় বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হাজার-হাজার নেতাকর্মীসহ সর্বস্তরের লাখো মানুষ অংশ নেন। আরাফাত রহমান কোকোর জানাজাকে কেন্দ্রকে বায়তুল মোকাররম অভিমুখে জনতার ঢল নামে। প্রিয় কোকোর জানাজা অংশ নিতে সবাই ছুটে আসেন বায়তুল মোকাররম মসজিদে। মসজিদের আশপাশের রাস্তায় নেতাকর্মী ও সাধারণ মানুষের ভিড়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। জানাজায় অংশ নিতে আসা লোকজন পল্টন থেকে দৈনিক বাংলা মোড় পর্যন্ত রাস্তায় অবস্থান নিয়েছেন।

এদিকে, কোকোর জানাজাকে কেন্দ্রকে বায়তুল মোকাররম, পল্টন, দৈনিক বাংলাসহ আশপাশের এলাকায় ব্যাপক নিরাপত্তা বলয় গড়ে তুলেছে আইন-শৃঙ্খলা বাহিনী।

জানাজার পর কোকোর মরদেহ সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে রাখা হয়েছে। এরপর বনানী কবরস্থানে দাফনের জন্য তা নিয়ে যাওয়া হবে।

এর আগে মঙ্গলবার বেলা পৌনে ১২টার দিকে লাশ বহনকারী মালয়েশিয়া এয়ারলাইন্সের বিমান শাহজালাল বিমানবন্দরে অবতরণ করে বিমানবন্দরের ভিআইপি গেটে মরদেহ গ্রহণ করেন বিএনপির কেন্দ্রীয় নেতারা। এরপর লাশ নিয়ে গুলশান কার্যালয়ে আনা হয়। আরাফাত রহমান কোকোর লাশের সামনে বাকরুদ্ধ হয়ে পড়লেন মা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। শুধু তাকিয়ে থাকলেন আর অঝোরে কাঁদলেন। এ সময় উপস্থিত সকলের কান্নায় আশপাশের পরিবেশ ভারী হয়ে উঠেছে। কাছের মানুষ হারানোর এক নিষ্ঠুর হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়।

কোকোর লাশের সঙ্গে রয়েছেন তার স্ত্রী শর্মিলা রহমান, ২ মেয়ে জাফিয়া রহমান ও জাহিয়া রহমান, মামা শামীম ইস্কান্দার, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মোসাদ্দেক আলী ফালু, শামীম ইস্কান্দারের শ্যালক, শ্যালকের স্ত্রী, কোকোর মামাশ্বশুর এবং মালেয়শিয়া বিএনপির ২০ থেকে ২৫ জন নেতা।

বিমান বন্দরে কোকোর লাশ গ্রহণ করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আবদুল্লাহ আল নোমান ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক গিয়াস উদ্দিন কাদের চৌধুরী।