সাংবাদিকদের করোনা পরীক্ষায় বিশেষ ব্যবস্থা চালু হয়েছে

SHARE

সাংবাদিকদের করোনা পরীক্ষায় বিশেষ ব্যবস্থা চালু হয়েছে উল্লেখ করে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে আমি সকল সাংবাদিকের করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় বিশেষ ব্যবস্থা চালুর জন্য অনুরোধ করেছিলাম। ইতিমধ্যে তারা সে ব্যবস্থা চালু করেছে। পৃথক হাসপাতাল না হলেও সেখানে সাংবাদিকদের জন্য বিশেষ বুথের জন্যও আমি তাগাদা দিবো।

আজ বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ডিজইনফেকশন চেম্বার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

ডিআরইউ সভাপতি রফিকুল ইসলাম আজাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ডিজইনফেকশন চেম্বার প্রদানকারী সংগঠন ন্যাশনাল ইন্টারেস্ট অব বাংলাদেশ (এনআইবি)’র নির্বাহী সভাপতি মোহাম্মদ ইব্রাহিম, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, ডিআরইউ সহসভাপতি নজরুল কবীর প্রমূখ।

উল্লেখ্য, ডিআরইউতে চালু হওয়া চেম্বারে প্রবেশ করলে স্বয়ংক্রিয় স্প্রের মাধ্যমে মাত্র ৫ সেকেন্ডে নিজেদেরকে ভাইরাস থেকে বাহ্যিকভাবে ডিজইনফেকটেড করা যাবে। ডিআরইউ’র নতুন ভবনের গেটে স্থাপিত এই চেম্বারটি ডিআরইউ সদস্য ও কর্মচারীরা এই ব্যবহারের সুযোগ পাবেন।

এ সময় তথ্যমন্ত্রী বলেন, বৈশ্বিক দুর্যোগ করোনা মহামারীর মধ্যে সাংবাদিকরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন। সবকিছু লকডাউন হলেও গণমাধ্যম খোলা থাকছে। এ পর্যন্ত দেশে প্রায় ৬০ জনের বেশি গণমাধ্যমকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন এবং আমি আমার প্রিয় বন্ধুপ্রতিম সাংবাদিক হুমায়ুন কবীর খোকনকে হারিয়েছি।

তিনি আরো বলেন, আমি সবসময় মন্ত্রী ছিলাম না, বা থাকবো না। কিন্তু আমি সবসময় সাংবাদিকদের সাথে ছিলাম এবং আগামীতেও থাকবো। তাই দুঃস্থ সাংবাদিকদের জন্য সরকারের পক্ষ থেকে যথাসম্ভব কিছু করার চেষ্টা করছি। শিগগিরই কিছু করতে পারবো বলে আশা করি।

সভাপতির বক্তব্যে রফিকুল ইসলাম আজাদ করোনা উপসর্গবহনকারী সাংবাদিকদের দ্রুত নমুনা পরীক্ষা, চিকিৎসা প্রদান ও আক্রান্তদের আর্থিক সহায়তার জন্য প্রধানমন্ত্রী ও তথ্যমন্ত্রীর প্রতি আহবান জানান।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রীর অনুরোধে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী ডিআরইউ নেতৃবৃন্দের কাছে এন্টিসেপটিক সাবান, হ্যান্ডস্যানিটাইজার ও সার্জিক্যাল মাস্ক হস্তান্তর করেন।

অনুষ্ঠানের শুরুতে করোনায় আক্রান্ত হয়ে সদ্যপ্রয়াত দৈনিক সময়ের আলো পত্রিকার প্রধান প্রতিবেদক হুমায়ুন কবির খোকন স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। এ সময় মরহুম খোকনের রূহের মাগফিরাত কামনা ও করোনা-আক্রান্তদের দ্রুত সুস্থ্যতা কামনা করা হয়।