করোনার থাবায় অসহায় মার্কিন সরকার; থামছে না মৃত্যু মিছিল

SHARE

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সংক্রমণ কোনোভাবেই থামানো যাচ্ছে না। যাবতীয় কর্মকাণ্ড, লকডাউন, পিপিই-কিট সবকিছুর পরেও যুক্তরাষ্ট্রে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসছে না। থামছে না মৃত্যু মিছিল।

মঙ্গলবারেও দেশটিতে করোনার জেরে মৃত্যু হয়েছে ২৩৩৩ জন। জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্য এমনটাই বলছে।

গত ২৪ ঘন্টায় ২ হাজার ৩৩৩ জনের মৃত্যুর ফলে মার্কিনমুলুকে ৭০ হাজার পেরিয়ে গেছে মৃতের সংখ্যা। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে ৭০ হাজার ৯৬২ জনের। যে কোনও মুহূর্তে সংখ্যাটা ৭১ হাজার হতে পারে।

এখন পর্যন্ত মার্কিন মুলুকে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ১২ লক্ষ ৩৭ হাজারের বেশি মানুষ। এরমধ্যে ৭০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে ও সুস্থ হয়েছেন ২ লক্ষের বেশি মানুষ।

নিউ ইয়র্কের অবস্থা সবচেয়ে ভয়াবহ। সেখানে করোনা আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ৩০ হাজার ছাড়িয়েছে। মৃত্যু হয়েছে ২৫ হাজার ২০৪ জনের। এরপরেই রয়েছে নিউজার্সি। সেখানে আক্রান্ত ১লক্ষ ৩১ হাজার মানুষ। সেখানে মৃতের সংখ্যা ৮ হাজারের অধিক।

মঙ্গলবারের তথ্য অনুযায়ী এই শহর ভিত্তিক রিপোর্ট সামনে এসেছে।

সোমবার যুক্তরাষ্ট্রে মৃত্যুর রেকর্ড ছিল সর্বনিম্ন। হপকিন্স ইউনিভার্সিটির পরিসংখ্যান জানিয়েছিল সোমবার মৃত্যু হয়েছিল ১০১৫ জনের। সকলে ভাবছিলেন তবে কি ধীরে ধীরে স্বাভাবিকের দিকে এগোচ্ছে আমেরিকার পরিস্থিতি? কিন্তু মঙ্গলবারের রিপোর্ট সে আশায় জল ঢেলে দিল।

এদিকে মৃত্যু মিছিলের মাঝেও শুক্রবার আমেরিকায় ১২ টিরও বেশি রাজ্যে খুলেছে রেস্তোরাঁ, দোকান ও অন্য ব্যবসা। নিজস্ব বাধানিষেধ মেনে অর্থনীতি উদ্ধার করতে চলেছে ব্যবসা।