মৃত্যু লাফিয়ে বাড়লেও লকডাউন বাড়ানোর বিপক্ষে ট্রাম্প

SHARE

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণহানির সংখ্যা প্রায় ৬১ হাজার ছাড়িয়েছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনায় ৬১ হাজার ৬৬৯ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্ত হয়েছে ১০ লাখ ৬৪ হাজার ৫৭২ জন। তবে মৃতের সংখ্যা ৬০ হাজার ছাড়ালোও দেশে আবারো জরুরী অবস্থা জারি করা সম্ভব নয় বলে বলছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত ১৮৫টি দেশ ও অঞ্চল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। বিশ্বে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩২ লাখ ২১হাজার ২৯ জনে। এর মধ্যে প্রাণ হারিয়েছে ২ লাখ ২৮ হাজার ২৫২ জন। আর এ পর্যন্ত সুস্থ হয়েছে ১০ লাখ ১ হাজার ৯৬৮ জন।

সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। প্রতিদিনই ‍হু হু করে বাড়ছে এ সংখ্যা। তবুও দেশটিতে ৩০ এপ্রিল বৃহস্পতিবার শেষ হচ্ছে লকডাউনের মেয়াদ। দেশের অর্থনীতি বাঁচাতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ট্রাম্প। আর এর পরই রয়েছে স্পেনের অবস্থান। সে দেশে ২ লাখ ৩৬ হাজারের বেশি মানুষের মধ্যে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২৪ হাজার ২৭৫ জনের। আবার মৃতের সংখ্যার দিক দিয়ে যুক্তরাষ্ট্রের পরের অবস্থানে রয়েছে ইতালি। দেশটিতে করোনা আক্রান্ত হয়ে ২৭ হাজার ৬৮২ জন প্রাণ হারিয়েছে। আর আক্রান্ত হয়েছে ২ লাখ ৩ হাজার ৫৯১ জন।