করোনা : যেভাবে সোশ্যাল মিডিয়া ব্যবহার করছেন অবরুদ্ধরা

SHARE

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। করোনাভাইরাসের বিস্তার কমিয়ে আনতে লাখ-লাখ লোককে ঘরবন্দি অবস্থায় বা কোয়ারেন্টাইনে রেখেছে কয়েকটি দেশের কর্তৃপক্ষ।

কোয়ারেন্টাইনে অবস্থানরত লোকেরা তাদের হাতে অনেক অবসর সময় পাচ্ছেন। এদের একটি বিশাল অংশ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিদিনের আপডেটগুলো শেয়ার করছেন। এই রেড জোনের অভ্যন্তরে থেকে জীবন সম্পর্কে একটি অন্তর্দৃষ্টি লাভ করছেন তারা

চলতি সপ্তাহে ইটালিয়ান সরকার ঘোষণা দিয়েছে যে, প্রায় ৬০ লাখ বাসিন্দাকে কোয়ারেন্টাইনে (পৃথকীকরণ) যেতে বাধ্য করেছে তারা।

এর আগেই চীনের হুবেই প্রদেশের উহানের লোকেরা ইতিমধ্যে কয়েক সপ্তাহ ধরে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

মেগান মনরো। তিনি চীনের উহান শহরে অবরুদ্ধ অবস্থায় রয়েছেন। তিনি একজন মার্কিনি।ইংরেজির শিক্ষক মেগান। এই অবরুদ্ধ থাকাকালীন অবস্থায় তিনি টিকটক ব্যবহার করছেন।

মেগান হলেন উহান শহরে আটকে পড়া লোকদেরই একজন যারা প্রতিদিন ভিডিও পোস্ট করছেন।

৪০ দিনেরও বেশি সময় ধরে চীনের এই শহরটি অবরুদ্ধ অবস্থায় রয়েছে।

ভিডিওগুলোতে দেখানো হচ্ছে, কিভাবে প্রতি চারদিন অন্তর মুদি-সামগ্রী সরবরাহ করা হচ্ছে। কিভাবে ফার্মাসিস্টরা ওষুধও সরবরাহ করেন ইত্যাদিও ভিডিও পোস্টগুলোর অংশ।

ভিডিওতে অবরুদ্ধ মানুষদের বাইরে ভ্রমণকে নিরুৎসাহিত করা হয়।

মেগান কিছু ভিডিও ক্লিপ শেয়ার করেছেন। সেখানে তিনি দেখিয়েছেন, কিভাবে ওই পরিস্থিতিতে খাবার রান্না করছেন তিনি।

শুধু তাই নয়, পরিবারের কাছ থেকে যেসব সংবাদ শুনেছেন বা বার্তা পাচ্ছেন সে সম্পর্কেও ভিডিওতে আপডেট দিচ্ছেন তিনি।

কোয়ারেন্টাইনে থাকা আরেকজনের নাম ম্যাকেনজি ব্রিট। তিনিও এ সময়টাতে সোশ্যাল মিডিয়া ব্যবহার করছে। এই অবরুদ্ধ অবস্থায় নিজের ভিডিওগুলোর আপডেট শেয়ার করছেন।

তিনি জানিয়েছেন, সম্প্রতি তিনি ইতালির রোম ভ্রমণ করেছেন। দেশে ফেরার পর তাকে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

প্যারিসের একটি অ্যাপার্টমেন্টে এখন অবস্থান করছেন তিনি। সেখান থেকে সোশ্যাল মিডিয়ায় নিজের ভিডিওগুলো শেয়ার করেছেন ম্যাকেনজি ব্রিট।

ম্যাকেনজি ব্রিটের ভিডিওতে দেখানো হয়েছে, কিভাবে শরীরের তাপমাত্রা মাপছেন, কিভাবে খাবার গ্রহণ করছেন ইত্যাদি। এই সময়ে ল্যাপটপে প্রচুর প্রোগ্রাম দেখে তার সময় কাটছে।

এই সময়ে তিনি এবং তার রুমমেট রুটিনমাফিক নাচে অংশ নিচ্ছেন। মাঝেমধ্যে তারা জানালাটা খুলে বাইরের দুনিয়াটা দেখেন। তারা দুই সপ্তাহ ধরে বাইরের দুনিয়া থেকে বিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন।

সূত্র : নাইন নিউজ ডট কম