আফগানিস্তানে একই দিনে শপথ নিলেন দুইজন প্রেসিডেন্ট

SHARE

আফগানিস্তানের দুই রাজনীতিবিদ সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচনে নিজেদের জয়ী দাবি করেছেন। এবার নিজেদের প্রেসিডেন্ট ঘোষণা করে একই দিনে তাঁরা আলাদা আলাদা শপথ গ্রহণ করেছেন।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, একইদিনে প্রেসিডেন্ট হিসেবে আলাদা আলাদা শপথ গ্রহণ করেছেন আফগানিস্তানের বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গনি ও তার প্রধান প্রতিদ্বন্দ্বী আব্দুল্লাহ আব্দুল্লাহ।

দুই নেতার মধ্যে দ্বন্দ্ব নিরসনে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতা ব্যর্থ হওয়ার পর সোমবার দেশটিতে এ নজিরবিহীন ঘটনা ঘটেছে।

আল জাজিরা জানায়, এদিন কাবুলের প্রেসিডেনশিয়াল প্রাসাদে বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গনির শপথ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মার্কিন সরকার ও সামরিক বাহিনীর প্রতিনিধিদের পাশাপাশি ন্যাটোর সেনা কমান্ডাররাও উপস্থিত ছিলেন।

অন্যদিকে আশরাফ গনির প্রধান প্রতিদ্বন্দ্বী আব্দুল্লাহ আব্দুল্লাহও বিশাল আয়োজন করে রাজধানীর আরেক স্থানে শপথ নেন। বর্তমানে আফগানিস্তানের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্বরত আব্দুল্লাহ আব্দুল্লাহর পক্ষেও দেশটির রাজনৈতিক অঙ্গনের অনেকের সমর্থন রয়েছে।

এর আগেও এই দুই নেতার মধ্যে দ্বন্দ্বের কারণে আফগানিস্তানে অচলাবস্থা সৃষ্টি হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তারা সমঝোতায় পৌঁছাতে সক্ষম হয়েছিলেন। কিন্তু একই পদে দুইজন আলাদাভাবে শপথ গ্রহণের মধ্য দিয়ে আফগানিস্তান নতুন করে রাজনৈতিক সংকটে পড়তে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

প্রেসিডেন্ট নির্বাচনের প্রায় ৫ মাস পর গত ১৮ ফেব্রুয়ারি আশরাফ গনিকে বিজয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। নির্বাচনে তিনি ৫০.৬৪ শতাংশ ভোট পেয়েছেন এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আফগানিস্তানের নির্বাহী প্রধান আব্দুল্লাহ আব্দুল্লাহ পেয়েছিলেন ৩৯.৫২ শতাংশ ভোট।

নির্বাচন কমিশনের ঘোষিত ফলাফল ফলাফলকে প্রত্যাখ্যান করেছেন আব্দুল্লাহ আবুল্লাহ। এর আগের সরকারে উভয়েই পদধারী ছিলেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের চুক্তির পর যখন দেশটিতে দীর্ঘ কয়েক বছরের সহিংসতার অবসান ঘটিয়ে শান্তির প্রত্যাশা করা হচ্ছে তখন এই পাল্টাপাল্টি অভিষেক অনুষ্ঠান দেশটিকে নতুন অস্থিরতার দিকে ঠেলে দেবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

গত সেপ্টেম্বর মাসের শেষ দিকে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে অপর দুই প্রার্থী গুলবুদ্দিন হেকমতিয়ার ও রহমতুল্লাহ নাবিল যথাক্রমে চার ও দুই শতাংশ ভোট পেয়েছেন।