করোনা প্রতিরোধ করবে এই আশায় মদ খাচ্ছেন ইরানিরা!

SHARE

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করবে এমন গুজব থেকে অধিক মাত্রায় মদ পান শুরু করছেন ইরানের লোকেরা। রাজধানী তেহরানের এক হাসপাতালের কর্মকর্তা বলেছেন, সাম্প্রতিক দিনগুলোতে হাসপাতালে বিষাক্ত মদ পানে অসুস্থ রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

শাহিন শাদনিয়া নামের ওই কর্মকর্তা ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা মেহের নিউজকে বলেছিলেন যে, কিছু ক্ষেত্রে মিথানল সমৃদ্ধ বিষাক্ত অ্যালকোহল পান রোগীদের মৃত্যুর কারণ হয়ে দাঁড়িয়েছে।

ইসলামি প্রজাতন্ত্র ইরানে ১৯৭৯ সালে অ্যালকোহলিক স্পিট,ওয়াইন এবং বিয়ার পান নিষিদ্ধ করা হয়েছে। তবুও দেশটির অনেক লোক নিয়মিত ভদকা এবং অন্যান্য মদ পান করে থাকেন। তারা এগুলো বাড়িতে কিংবা গোপনে পান করে থাকেন।

অধিকাংশ সময়ে তারা বাড়িতে তৈরি উচ্চমাত্রার মিথেনল সমৃদ্ধ মদ পান করে থাকেন। সঠিকমাত্রায় পরিশোধন না হওয়া বাড়িতে তৈরি এ ধরণের মদ পানের ফলে তারা গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন। বিষক্রিয়া বেশি হলে মৃত্যুর ঘটনাও ঘটছে। ইরানে বাণিজ্যিকভাবে মদ উৎপাদন এবং বাজারজাতকরণ কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয়। যেহেতু ইরানে কোনও বাণিজ্যিক মদ বিপণনের কোন সুযোগ নেই, তাই তারা বাড়িতে তৈরি মদ খেয়েই আত্মারা প্রশান্তি নিবারণ করে। ফলে মাঝে মধ্যে অনেক মানুষের মৃত্যু ঘটে।

এমনকি করোনাভাইরাস মহামারী হওয়ার আগে দেশটিতে বিষাক্ত অ্যালকোহলে পানে প্রতি বছর কয়েশ মানুষের মৃত্যুর ঘটনা ঘটে।

গত ১৯ ফেব্রুয়ারি দেশটিতে প্রথম করোনাভাইরাস সংক্রমণের খবর পাওয়া যায়। এরপর জনগণের মধ্যে গুজব ছড়িয়েছে যে, অ্যালকোহল পান করলে করোনার সংক্রমণ রোধ করা যায়। ফলে এই সময়ে দেশটিতে অ্যালকোহল পানের পরিমাণ বেড়ে গেছে বহু গুণে।

চিকিত্সকরা এখন জনগণকে সতর্ক করে দিচ্ছেন যে কোভিড-১৯ করোনাভাইরাসে রোধে অ্যালকোহলের কোনও প্রভাব নেই এবং তাদের কেবল চিকিৎসকদের সাধারণ পরামর্শ অনুসরণ করা উচিত।