চেন্নাইয়ে নাগরিকত্ব আইনবিরোধী মিছিলে হাজার হাজার মানুষ

SHARE

ভারতের চেন্নাইয়ের মাদ্রাজ হাইকোর্ট মুসলিম দলগুলোকে তামিলনাড়ু বিধানসভার উদ্দেশে পদযাত্রা করার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছিল। কিন্তু এই নিষেধাজ্ঞা পরেরদিনই হাজারে হাজারে মানুষ নাগরিকত্ব আইনের বিরোধিতায় চেন্নাইয়ের ওয়াল্লাজাহ রোডে বিশাল মিছিল করেছেন। বুধবার তামিলনাডু বিধানসভায় সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ), জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) এবং এনপিআর নিয়ে হাউস রেসোলিউশনের দাবিতে তারা মিছিল করেছেন বলেই জানা গেছে।

হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে এই মিছিলের জন্য বিধানসভার বাইরে নিরাপত্তা বাড়ানো হয়েছে। বিশাল নিরাপত্তায় ঘিরে ফেলা হয়েছে বিধানসভা চত্বর। তৈরি হয়েছে ব্যারিকেড। পুলিশের মতে, কমপক্ষে ১৫ হাজারের কম-বেশি জনসমাগম হয়। সচিবালয় এবং জেলা কালেক্টর অফিস ঘিরে রাখার পরিকল্পনা নেয় বিক্ষোভকারীরা।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী অবশ্য বিক্ষোভকারীদের উদ্দেশে ‘সাম্প্রদায়িক সম্প্রীতি’ বজায় রাখার আহ্বান জানিয়েছেন। তিনি জানিয়েছেন, তামিলনাড়ু সরকার মুসলমানদের বিরুদ্ধে কোনো রকমের পদক্ষেপই নিচ্ছে না।

বিক্ষোভকারীরা দাবি করে, সিএএ-র বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করা হোক তামিলনাড়ু বিধানসভায়। যদিও তামিলনাড়ুর শাসক দল এআইএডিএমকে সিএএকে সমর্থন জানিয়েছে এরই মধ্যে। দল দাবি করেছে, ভারতীয় নাগরিকদের উপর কোনো প্রভাব ফেলবে না নতুন নাগরিকত্ব আইন।

বিক্ষোভকারীরা বলছেন, তাঁরা শান্তিপূর্ণ প্রতিবাদে রয়েছেন এবং বিধানসভা ভবনের দিকে যাবেন না। বিক্ষোভকারীদের সমাগমের দিকে তাকিয়ে গোটা এলাকায় কড়া নিরাপত্তা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে।