করোনাভাইরাস নিয়ে চীনের শুভসংঘ কমিটির উন্মুক্ত আলোচনা

SHARE

সম্প্রতি চীনের প্রাণঘাতী করোনাভাইরাস সম্পর্কে আজ মঙ্গলবার এক উন্মুক্ত আলোচনা সভা, দোয়া মাহফিলের আয়োজন করেন চীনের কালের কণ্ঠ শুভসংঘ ইউনান ইউনিভার্সিটি শাখার সদস্যরা। এ সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের প্রতিনিধি, শুভসংঘের উপদেষ্টামণ্ডলী, সভাপতিসহ সকল শিক্ষার্থী।

আলোচনা সভায় বাংলাদেশ দূতাবাসের প্রতিনিধি সবার উদ্দেশ্যে করোনা ভাইরাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। শুভসংঘের সাধারণ সম্পাদক শাফিউল ইসলাম ও ক্রিয়া বিষয়ক সম্পাদক মো. নছর উদ্দিন রোমান তাদের বর্তমান অবস্থা সম্পর্কে বাংলাদেশ দূতাবাসের প্রতিনিধিকে জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পুরো চীন যখন বির্পযস্ত, উহানে থাকা বাংলাদেশি শিক্ষার্থীদের পাশাপাশি অন্যান্য প্রদেশে থাকা শিক্ষার্থীরাও অবরুদ্ধ অবস্থায় রয়েছেন। সেখানে খাবার-পানি ফুরিয়ে এসেছে। সবমিলিয়ে বিপুল সংখ্যক শিক্ষার্থী মানবেতর জীবনযাপন করছেন। শুধু ইউনান ইউনিভার্সিটিতেই প্রায় ১২০ জন বাংলাদেশি শিক্ষার্থী অবরুদ্ধ রয়েছেন। ছাত্রাবাসে রান্নার ব্যবস্থা এবং যথেষ্ট পরিমাণ খাদ্য মজুদ না থাকায় অনাহারে এবং দুশ্চিন্তায় দিন কাটছে। তবে এখনো সবাই সুস্থ আছেন।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের পক্ষ হতে চীনে আটকে থাকা বাংলাদেশি শিক্ষার্থীদের ফেরত নেওয়ার সিদ্ধান্তকে সাধুবাদ জানান শুভসংঘের সদস্যরা। তাছাড়া ইউনান বিশ্ববিদ্যালয়ে গিয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের খোঁজ-খবর নিয়ে বাংলাদেশ দূতাবাসের প্রতিনিধির দ্রুত ব্যবস্থা গ্রহণের আশ্বাসে উৎফুল্ল তারা।

ইউনান ইউনিভার্সিটির শুভসংঘের পক্ষ থেকে সাধুবাদ জানিয়ে সভাপতি মাহফুজুল আনসারি বলেন, আমাদের এই আয়োজনের মাধ্যমে সরকারের কাছে আকুল আবেদন, দ্রুত সিদ্ধান্ত বাস্তবায়ন করা হোক এবং আমাদের সুস্থভাবে নিজের দেশে ফেরত যাওয়ার সুযোগ করে দেওয়া হোক।

পরিশেষে এই ভাইরাসের প্রার্দুভাব থেকে চীনে অবস্থানরত সকল বাংলাদেশিকে হেফাজতের জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এটি পরিচালনা করেন মো. মোরশেদ সাব্বির।