নির্বাচনের আগে ঢাকায় ত্রাণ বিতরণে নিষেধাজ্ঞা

SHARE

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচন হওয়ার আগে এ দুটি এলাকায় ত্রাণ বিতরণসহ বিভিন্ন কাজে নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন।

নির্বাচনের আগ পর্যন্ত ভিজিডি ও ভিজিএফ কার্ড দেওয়া এবং ত্রাণ বিতরণও স্থগিত রাখতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে বলেছে নির্বাচন কমিশন। গতকাল শনিবার স্থানীয় সরকার বিভাগ, খাদ্য মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে।

নির্বাচন আচরণবিধি যথাযথভাবে অনুসরণে ইসির উপ সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এসব চিঠি আলাদা আলাদা মন্ত্রণালয়ে পাঠানো হয়। তবে জরুরি পরিস্থিতিতে অনুমতি নিয়ে এসব কাজ করা যাবে বলে জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়, অনুদান, ভিজিডি, কাবিখা, ত্রাণ, উন্নয়নমূলক প্রকল্প অনুমোদন না করার নির্দেশ রয়েছে। তবে আগের প্রকল্পে অর্থ ছাড় বা অর্থ দেওয়ায় নিতান্ত আবশ্যক হলে জরুরি ভিত্তিতে ইসির সম্মতি নিতে হবে।

এসব কার্যক্রমে ভোটাররা প্রভাবিত হওয়ার আশঙ্কায় বিধিতে ভোটের সময় এসব বিষয়ে নিষেধাজ্ঞা দেওয়া রয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।