পাকিস্তানের আকাশপথ ব্যবহারে সতর্কতা জারি যুক্তরাষ্ট্রের

SHARE

মার্কিন নাগরিকদের দ্রুত ইরাক ত্যাগের নির্দেশের পর এবার পাকিস্তানের আকাশ ব্যবহারে সতর্ক করা হয়েছে। ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেমিকে হত্যার ঘটনায় একের পর এক সতর্কতা জারি করছে যুক্তরাষ্ট্র। তারই ধারাবাহিকতায় এবার মার্কিন নাগরিকদের পাকিস্তানের আকাশপথে ভ্রমণেও সতর্কতা জারি করা হলো।

এর আগে শুক্রবার বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের হামলায় ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীর এলিট কুদস ফোর্সের কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানিসহ পাঁচজন নিহত হন।

এরপরই মার্কিন নাগরিকদের দ্রুত ইরাক ত্যাগের নির্দেশ দেয় যুক্তরাষ্ট্রের দূতাবাস। কিছুক্ষণের মধ্যে ওয়াশিংটন থেকে পাকিস্তানের আকাশ সীমা ব্যবহার নিয়ে নোটিশ জারি করা হয়।

নোটিশে বলা হয়েছে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সম্ভব হলে পাকিস্তানি আকাশ সীমা ব্যবহার বন্ধ রাখতে হবে। সেটি সম্ভব না হলে পাক আকাশ সীমায় প্রবেশ থেকে বের হওয়া পর্যন্ত এবং অবতরণ ও উড্ডয়ন সব ক্ষেত্রেই সতর্কতা অবলম্বন করতে হবে।

সোলায়মানি হত্যার প্রতিশোধ নিতে পাকিস্তানে ইরান প্রভাবিত মিলিশিয়া বাহিনী মার্কিন বিমানকে টার্গেট করে হামলা চালাতে পারে, এমন আশঙ্কায় এ নির্দেশনা দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের এই নির্দেশনা যাত্রীবাহী, মালবাহী বা স্বরাষ্ট্রমন্ত্রণালয় সম্পর্কিত; যেকোনো বিমানের ক্ষেত্রে প্রযোজ্য। সব ধরণের বিমান বা আকাশ যানকে এ নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

সূত্র: গাল্ফ নিউজ