দলিতের জন্য রাস্তা বন্ধ! ​লাশ গেল ড্রেনের পাশ দিয়ে

SHARE

দলিত ব্যক্তিদের জন্য রাস্তা বন্ধ। তাই প্রধান সড়কের পাশে যেখানে ড্রেনের পানি বয়ে যায় সেখান দিয়েই দীর্ঘ ২ কিমি রাস্তা লাশ নিয়ে হেঁটে যেতে হলো পরিবারের লোকদের। সম্প্রতি এমনটাই ঘটেছে ভারতের তামিলনাড়ুর কোয়েম্বাটুরের ভিলানকুরিচিতে।
সম্প্রতি সোশাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, মৃতদেহ কাঁধে নিয়ে কয়েকজন হেঁটেই চলেছেন। আসলে ওই ছবিটা তামিলনাড়ুর কার্ল মার্কস নগর গান্ধিনগর রুটের। ওই এলাকার প্রধান রাস্তা দিয়ে দলিতদের যাওয়া নিষিদ্ধ। কারণ কী? কেউ জানেন না। এলাকার উচ্চবর্ণের মানুষেরাই সেখান দিয়ে যেতে পারবেন। তাই মৃতদেহের শেষকৃত্যের জন্য শ্মশানে যেতে হল রাস্তার পাশের চড়াই-উতরাই নোংরা জায়গা দিয়ে।

জানা গেছে, মৃত ব্যক্তির নাম পাপ্পামাল। এমনই দলিত সম্প্রদায়ের প্রায় দেড় হাজার পরিবার রয়েছে ওই এলাকায়। সকলকেই কমবেশি ওই পরিস্থিতির শিকার হতে হয়েছে। তাই স্থানীয়রা জেলাশাসককে বিষয়টি জানিয়েছেন, পৌরসভাকেও বহুবার জানানো হয়েছে। কিন্তু কেউ পদক্ষেপ নেননি বলে অভিযোগ।

স্থানীয় দলিতরা বলছেন, আমরাও দেশের নাগরিক। তাহলে কেন মরদেহের সৎকারের জন্য এত ভোগান্তি?

প্রসঙ্গত, চলতি বছরের আগস্টে একটি ভিডিও ভাইরাল হয়েছিল। সেটিও তামিলনাড়ুর ঘটনা। স্থান ছিল ভেলোর। দলিত সম্প্রদায়ের একটি মৃতদেহের শেষকৃত্যের জন্য ২০ ফুট উঁচু সেতুর ওপর দিয়ে মৃতদেহ নিয়ে যেতে বাধ্য করা হয়েছিল। কারণ এলাকার উচ্চবর্ণের মানুষরা রাস্তা দিয়ে যেতে বাধা দিয়েছিলেন। ফলে ঘুরপথেই দীর্ঘ রাস্তা পার করতে হয়েছিল দলিত সম্প্রদায়ের মানুষদের। আবারও একইরকমের ঘটনার পুনরাবৃত্তি ঘটল।