সিরিয়ার ১৮ সেনা ধরে নিয়ে গেছে তুরস্ক

SHARE

তুরস্কের সেনা বাহিনী উত্তর-পূর্ব সিরিয়া থেকে ১৮ জন সরকারি সেনা সদস্যকে ধরে নিয়ে গেছে। তাদের মধ্যে দু’জন আহতও রয়েছেন বলে জানিয়েছেন তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলিসি আকার। তবে কবে আটক করা হয়েছে এই বিষয়ে কোনো মন্তব্য করেননি তিনি। আজ বৃহস্পতিবার এই তথ্য নিশ্চিত করেন হুলিসি আকার।

তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলিসি আকার বলেন, উত্তর-পূর্ব সিরিয়ার রাস আল-আইন নামক অঞ্চলে প্ররিদর্শন করছিল তুরস্কের সেনা বাহিনী। এই সময় দেশটির সরকারি বাহিনীর ১৮ জন সদস্যকে আটক করে। আটক ব্যক্তিদের ফিরিয়ে দেওয়ার বিষয়ে রাশিয়ার সঙ্গে আলোচনা করছে আঙ্কারা।

সিরিয়ার এক কুর্দি কর্মকর্তা জানান, সিরিয়ার সরকারি বাহিনী এবং তুরস্কসমর্থিত যোদ্ধাদের মধ্যে তীব্র লড়াইয়ের সময় গত মঙ্গলবার সৈন্যদের আটক করা হয়েছিল। কুর্দি যোদ্ধারাও সিরিয়ার সেনাদের পাশাপাশি লড়াই চালিয়ে যাচ্ছে।

এদিকে, গত মঙ্গলবার সিরিয় ও তুর্কি সৈন্যদের মধ্যে সীমান্তে ব্যাপক গোলাগুলির ঘটনা ঘটে। অক্টোবর মাসের গোড়ার দিকে আঙ্কারার কুর্দি বিরোধী অভিযান শুরুর পর এই প্রথম বারের মতো এ দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে এ সংঘর্ষ হলো। আর তার এক দিন পরই সিরিয়ার সৈন্য আটকের খবর জানাল তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়।

সূত্র: ভয়েস অব আমেরিকা।