বাংলাদেশ ভ্রমণে বিদেশিদের উৎসাহিত করুন

SHARE

বাংলাদেশের পর্যটনশিল্প উদীয়মান খাত। এই দেশে পর্যটনের অপার সম্ভাবনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যটনকে গুরুত্ব দিচ্ছেন। তাই সবাইকে অনুরোধ করবো, বাংলাদেশ ভ্রমণে বিদেশিদের উৎসাহিত করবেন।’

আজ বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনব্যাপী অষ্টম এশিয়ান পর্যটনমেলায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ প্রাকৃতিক সৌন্দর্যের দেশ। এ দেশে রয়েছে বিশ্বের দীর্ঘ সমুদ্রসৈকত ও ম্যানগ্রোভ বন। এখানকার বন, হাওর, চা বাগান, পাহাড়পুর বিহার, সোয়াম্প ফরেস্ট, সিলেটের মাজার ও বাগেরহাটের মসজিদ অনিন্দ্যসুন্দর। এসব প্রাকৃতিক ও ঐতিহাসিক স্থাপনা পর্যটকদের বিমোহিত করবে।

মাহবুব আলী বলেন, বিদেশি পর্যটকদের অনুরোধ করবো, বাংলাদেশ ভ্রমণ করতে আসুন। এদেশের পর্যটন আপনাদের আনন্দ দেবে। তিনি বলেন, আমাদের দেশে পর্যটনের অপার সম্ভাবনা। তাই সবাইকে অনুরোধ করবো, বাংলাদেশ ভ্রমণে বিদেশিদের উৎসাহিত করবেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের পর্যটনশিল্প উদীয়মান খাত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যটনকে গুরুত্ব দিচ্ছেন। এসডিজি অর্জনে পর্যটক টানার বিকল্প নেই।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ঢাকা ও কাঠমান্ডুতে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি সোয়েমারনো। তিনি বলেন, ইন্দোনেশিয়ার জিডিপিতে বড় ভূমিকা রাখছে পর্যটন। ইন্দোনেশিয়ায় পর্যটক টানতে মহাপরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে। সেখানে বিস্ময়কর অনেক আইল্যান্ড রয়েছে। তিনি বলেন, এশিয়ার মধ্যে দ্বিতীয় বেশি পর্যটক যায় বাংলাদেশ থেকে। এ জন্য বাংলাদেশিদের জন্য অন-অ্যারাইভাল ভিসা চালু করা হয়েছে। তিনি বাংলাদেশি পর্যটকদের ইন্দোনেশিয়া ভ্রমণ করার আহ্বান জানান।

বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য দেন বিমসটেকের সচিব শহিদুল ইসলাম, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান রাম চন্দ্র দাস, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. ভূবন চন্দ্র বিশ্বাস। স্বাগত বক্তব্য দেন মেলা আয়োজক কমিটির চেয়ারম্যান মহিউদ্দিন হেলাল। অনুষ্ঠান শেষে স্টল ঘুরে দেখেন প্রতিমন্ত্রীসহ অতিথিরা।

মাসিক পর্যটন বিচিত্রা আয়োজিত এ আন্তর্জাতিক মেলায় সাতটি দেশের ৫৩টি পর্যটন সংস্থার ১১৫টি স্টল অংশ নিয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ মেলা চলবে। মেলা শেষ হবে আগামী শনিবার (২৮ সেপ্টেম্বর) রাত ৮টায়।