ছেলেধরার গুজব ভারতেও, কংগ্রেসের তিন নেতা গণপিটুনির শিকার

SHARE

রাতের বেলা গাড়িতে চড়ে যাওয়ার সময় তিন কংগ্রেস নেতাকে ছেলেধরা সন্দেহে গণপিটুনি দিয়েছে গ্রামবাসীরা। ভাঙচুর করা হয় তাদের গাড়িও।

ভারতের মধ্যপ্রদেশের বেতুল জেলার নাভালসিন গ্রামে ঘটনাটি ঘটেছে। ওই তিন কংগ্রেস নেতা হলেন, ধর্মেন্দ্র শুক্লা, ধার্মু সিংহ এবং ললিত বারাসকর।

গত কয়েক সপ্তাহ ধরেই মধ্যপ্রদেশজুড়ে ছেলেধরা সন্দেহে গণপিটুনির ঘটনা সামনে আসছে। যেখানে ওই তিন কংগ্রেস নেতাকে পেটানো হয়েছে, সেখানেও এর আগে দু’জন ব্যক্তি শিশু চোর সন্দেহে গণপিটুনির শিকার হয়েছেন।

এ নিয়ে গ্রামবাসীদের মধ্যে আতঙ্ক আগে থেকেই ছিল। সম্প্রতি তারা খবর পান, বৃহস্পতিবার রাতে বেতুলে কয়েকজন ছেলেধরা ঢোকার কথা। গ্রামবাসীরা তাদের ধরতে আগে থেকেই ফাঁদ পেতে রেখেছিলেন।

বেতুলের নাভালসিন গ্রামে ঢোকার মূল রাস্তার উপর গাছের গুঁড়ি ফেলে রাস্তা বন্ধ করে দেন তারা। তারপর পাশেই লুকিয়ে পড়েন সবাই। যেন ছেলেধরার দল গ্রামে ঢুকতে গেলেই তাদের সহজে ধরে ফেলতে পারেন, সেই পরিকল্পনা ছিল।

কিন্তু ওই রাতে ওই তিন কংগ্রেস নেতা গাড়ি নিয়ে সেই রাস্তা দিয়েই যাচ্ছিলেন। রাস্তার মধ্যে গাছের গুঁড়ি দিয়ে রাস্তা বন্ধ করা হয়েছে দেখে তাদের মনে হয়েছিল, ডাকাতির উদ্দেশে হয়তো এ রকম করা হয়েছে। সে কারণে তড়িঘড়ি গাড়ি ঘুরিয়ে চলে যাওয়ার চেষ্টা করেন তারা।

কিন্তু সে সময় গ্রামবাসীরা তাড়া করে তাদের ধরে ফেলেন। কিছু বুঝে ওঠার আগেই তাদের তিনজনকে গাড়ি থেকে টেনেহিঁচড়ে নামিয়ে বেধড়ক পেটাতে শুরু করেন উত্তেজিত গ্রামবাসী।

ভাঙচুর চালানো হয় তাদের গাড়িতেও। পরে পুলিশ গিয়ে তাদের উদ্ধার করে। তিন কংগ্রেস নেতা বেতুল থানায় অভিযোগ দায়ের করেছেন এ ব্যাপারে।

সিনিয়র পুলিশ কর্মকর্তা রাম মিশ্র বলেন, ছেলেধরা ভেবে তাদের মারধর করেছে গ্রামবাসীরা। গাড়িটাও ক্ষতিগ্রস্ত হয়েছে। মামলা দায়ের হয়েছে। তদন্ত চলছে।