রাহুল-মোদি বাকযুদ্ধ

SHARE

ভারতে ক্ষমতাসীন দল বিজেপিকে ধর্ম নিয়ে রাজনীতি না করার হুঁশিয়ারি দিয়েছেন বিরোধী দল কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী। অন্যদিকে, কংগ্রেস পরিবারতান্ত্রিক দল- উল্লেখ করে এর কড়া সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আর তিনদিন পরই শুরু হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ ভারতের লোকসভা নির্বাচন। প্রায় ৯০ কোটি ভোটারের এ নির্বাচন ঘিরে রাজ্যে রাজ্যে বিরাজ করছে তুমুল উত্তেজনা। শনিবার উত্তরখণ্ডে জনসভায় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী সমালোচনা করেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার দলের ধর্মকেন্দ্রিক রাজনীতির।

একই দিন বিরোধী নেতা রাহুলকেও এক হাত নেন মোদি। পারিবারিক সূত্রে রাহুল নেতা হয়েছেন বলে মন্তব্য ভারতীয় প্রধানমন্ত্রীর। উত্তরপ্রদেশে হার নিশ্চিত জেনে, রাহুল কেরালার আসনে লড়ছেন বলে মত মোদির।

বিজেপি-কংগ্রেসের এমন বাকযুদ্ধের মধ্যেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতার মন্তব্য, নির্বাচন ঘিরে স্বেচ্ছাচারী হয়ে ওঠা বিজেপির পরাজয় এবার নিশ্চিত।

তূণমূল নেত্রী মমতার দাবি, বিজেপির কোনো সুযোগই নেই দ্বিতীয়বার ক্ষমতায় আসার। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, কেবল দেশ শাসন নয়, বিজেপির অভ্যন্তরেও একনায়কতন্ত্র বিরাজমান উল্লেখ করে দল ছেড়েছেন সাবেক সংসদ সদস্য ও জনপ্রিয় অভিনেতা শত্রুঘ্ন সিনহা। তিনি যোগ দিয়েছেন কংগ্রেসে।