অধ্যাপক স্বপ্নীল ইউরোএশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি

SHARE

ইউরোপ ও এশিয়া মহাদেশের লিভার ও গ্যাস্ট্রোএন্টারোলজি বিশেষজ্ঞদের প্রতিনিধিত্বকারী সংগঠন ইউরোএশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল অ্যাসোসিয়েশন।

সম্প্রতি ক্রোয়েশিয়ার স্প্রিন্টে অনুষ্ঠিত অ্যাসোসিয়েশনের বার্ষিক সম্মেলনে সংগঠনের সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।

অধ্যাপক স্বপ্নীল জাপানের এহিমে বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রোএন্টারোলজি ও মেটাবোলজি বিভাগের ভিজিটিং রিসার্চার। একই সঙ্গে তিনি অ্যাসোসিয়েশন ফর দি স্টাডি অব লিভার ডিজিজেজ বাংলাদেশ ও সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর দি স্টাডি অব দি লিভারের সাধারণ সম্পাদক। এশীয়-প্রশান্ত মহাসাগরীয় লিভার অ্যাসোসিয়েশনের হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, একিউট অন ক্রনিক লিভার ফেইলিউর এবং লিভার ফাইব্রোসিস সংক্রান্ত গাইডলাইন কমিটিরও সদস্য তিনি। লিভার, টেক্সট বুক অব হেপাটাইটিস ‘বি’, টেক্সট বুক অব হেপাটোগ্যাস্ট্রোএন্টারোলজি, হেপাটোগ্যাস্ট্রোএন্টারোলজি প্রেসক্রাইবার, ফ্যাটি লিভার ডিজিজ, হেপাটাইটিস ম্যানেজমেন্ট ইত্যাদি নামে লিভারবিষয়ক বেশ কয়েকটি টেক্সট বই সম্পাদনা করেছেন।

হেপাটাইটিস ‘বি’ চিকিৎসায় নতুন ওষুধ ন্যাসভেক নিয়ে গবেষণা করেছেন স্বপ্নীল। বাংলাদেশে ন্যাসভেকের ফেইজ ১/২ ও ফেইজ ৩ ক্লিনিক্যাল ট্রায়ালের তিনি প্রিন্সিপ্যাল ইনভেস্টিগেটর। তাঁর গবেষণালব্ধ ফলাফলের ভিত্তিতে ওষুধটি ইতিমধ্যে কিউবা, নিকারাগুয়া, ইকুয়েডর, বেলারুশ ও অ্যাঙ্গোলায় রেজিস্ট্রেশন পেয়েছে এবং বাংলাদেশের ওষুধ প্রশাসন অধিদপ্তর ওষুধটির রেসিপি অনুমোদন করেছে।

অধ্যাপক স্বপ্নীল বাংলাদেশে লিভার ক্যান্সার চিকিৎসায় সর্বাধুনিক পদ্ধতি ট্রান্স-আর্টারিয়াল কেমো-অ্যাম্বোলাইজেশন (টেইস) চালু করে এই পদ্ধতিতে লিভার ক্যান্সারের চিকিৎসা করে আসছেন নিয়মিত। লিভার ফেইলিওরে অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্ল্যান্টেশন ও লিভার ডায়ালাইসিসেরও পথিকৃতও তিনি।

শহীদ বুদ্ধিজীবী ডা. আব্দুল আলীম চৌধুরী ও একুশে পদক প্রাপ্ত শহীদ জায়া বেগম শ্যামলী নাসরিন চৌধুরীর ছোট মেয়ে ও বিএসএমএমইউ’র চক্ষু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী অধ্যাপক স্বপ্নীলের স্ত্রী।