জঙ্গিদের ভাষাতে তাদের জবাব দেয়া হয়েছে : মোদি

SHARE

বিজেপির বিরুদ্ধে নির্বাচনী প্রচারে সেনাবাহিনীকে ব্যবহারের অভিযোগ করেছে ভারতের বিরোধী দলগুলো। তার মধ্যেই আবারো সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে মুখ খুললেন সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মোদির দাবি, ২৬/১১ মুম্বাই হামলার সময়ও বিমান বাহিনী পাল্টা হামলার জন্য প্রস্তুত ছিল। তবে সেই সময় ক্ষমতায় ছিল কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ-২ সরকার। তারা সেনাবাহিনীকে পদক্ষেপ নিতে দেয়নি।

শনিবার গ্রেটার নয়ডার জনসভায় ভাষণ দিচ্ছিলেন মোদি। সেখানে ২৬/১১ মুম্বাই হামলার প্রসঙ্গ টেনে তিনি বলেন, মুম্বাই হামলার সময়ও আমাদের সেনাবাহিনী পাল্টা হামলার জন্য প্রস্তুত ছিল বলে রিপোর্ট পেয়েছি। কিন্তু এ ব্যাপারে নির্বিকার ছিল সরকার।

সেনাবাহিনীকে কোনো পদক্ষেপ গ্রহণ করতে দেওয়া হয়নি। মনমোহন সিং ও তার সরকারকে খোঁচা দিয়ে মোদি বলেন, এ রকম ঠুঁটো জগন্নাথ সরকার, নিদ্রামগ্ন চৌকিদার দিয়ে কি কাজ চলে?

২০১৬ সালে কাশ্মীরের উরিতে সেনা শিবিরে ঢুকে হামলা চালায় একদল জঙ্গি। তার জবাবে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে সার্জিক্যাল স্ট্রাইক চালায় ভারতীয় বাহিনী। সম্প্রতি পুলওয়ামা হামলার পর পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর, বালাকোট এবং চাকোটিতে অসামরিক অভিযান চালায় ভারতীয় বিমানবাহিনী।

মোদির দাবি, হামলার পর আগের সরকারের মতো হাত গুটিয়ে বসে থাকেনি তার সরকার। বরং নতুন রীতি-নীতি মেনে কাজ করে চলেছে। সে কারণে জঙ্গিরা যে ভাষা বোঝে, সেই ভাষাতেই তাদের জবাব দেওয়া হয়েছে।