‘ইসরায়েল, মিয়ানমার ও সৌদিকে অমানবিকতা বন্ধ করতে হবে

SHARE

সৌদি আরব, মিয়ানমার ও ইসরায়েলের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল বাচেলে বলেছেন, এসব দেশকে অমানবিক তৎপরতা বন্ধ করতে হবে।

বুধবার জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদের ৪০তম বৈঠকে যে বার্ষিক প্রতিবেদন জমা দিয়েছেন মিশেল বাচেলে তাতে এ উদ্বেগ প্রকাশ করা হয়েছে। মিশেল বাচেলের প্রতিবেদনে আরও বলা হয়েছে, নারী মানবাধিকার কর্মীদের ওপর নির্যাতন বন্ধ করতে হবে এবং আটক নারীদের মুক্তি দিতে হবে।

গাজা উপত্যকায় বিক্ষোভকারীদের প্রতি ইসরায়েলি সহিংসতার নিন্দা জানিয়ে বলেন, গাজা উপত্যকা অবরুদ্ধ করে রাখার কারণে সেখানকার পরিস্থিতির অবনতি হচ্ছে এবং সেখানে বেকারত্বের হার ৫০ শতাংশে পৌঁছেছে।

মানবাধিকার হাই কমিশনার আরও বলেছেন, অবরোধের কারণে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে গেছে এবং গাজার ৭০ শতাংশ মানুষের এখন মানবিক সহায়তা দরকার।

মিয়ানমার ইস্যুতে প্রতিবেদনে বলা হয়েছে, অর্থনৈতিক স্বার্থে রোহিঙ্গা মুসলমানদের ওপর জুলুম-নির্যাতন চালানো হয়েছে এবং শরণার্থী শিবির থেকে স্বেচ্ছায় স্বদেশে প্রত্যাবর্তনের সুযোগ তৈরির চেষ্টা করতে হবে।

এছাড়া ভারতের বিভাজনের রাজনীতি দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধিকে ধ্বংস করে দিতে পারে বলে সতর্ক করেছেন তিনি। তিনি বলেন, আমরা যে তথ্যগুলো পাচ্ছি, সেগুলো ভারতের ঐতিহাসিকভাবে অনগ্রসর ও প্রান্তিক জনগোষ্ঠীর মানুষ এবং বিশেষ করে মুসলিমদের প্রতি হয়রানি বাড়ছে বলে ইঙ্গিত করছে।