পাকিস্তানে শারীরিক নির্যাতন হয়েছে অভিনন্দনের, ডাক্তারি পরীক্ষায় মিলেছে প্রমাণ

SHARE

পাকিস্তান সরকার গত শুক্রবার ভারতের হাতে শান্তির বার্তা হিসেবে অভিনন্দন বর্তমানকে তুলে দেয়ার পর থেকেই তার শারীরিক পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করে ভারত সরকার। পরবর্তী সময়ে ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ অভিনন্দনের সঙ্গে দেখা করেন।

আগেই অভিনন্দন জানিয়েছিলেন, বন্দিদশায় পাকিস্তান কর্তৃপক্ষ তার কোনো রকম শারীরিক নির্যাতন করেনি। তবে মানসিক নির্যাতনের কথা তিনি উল্লেখ করেছিলেন। যদিও পাকিস্তানের দাবি, জেনেভা চুক্তির জন্য তারা অভিনন্দনের গায়ে হাত তোলেনি।

বার্তা সংস্থা এএনআই এক প্রতিবেদনে জানিয়েছে, ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমানের ডাক্তারি পরীক্ষায় বুকের পাঁজরে আঘাতের চিহ্ন ধরা পড়েছে। ওই আঘাত পাকিস্তানের স্থানীয় বাসিন্দাদের আঘাতের বলে মনে করছেন চিকিৎসকরা।

বৃহস্পতিবার পাকিস্তানি সেনার হাতে বন্দি হন অভিনন্দন। এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, এমআরআই স্ক্যানে তার মেরুদণ্ডের শেষভাগে একটা চোট ধরা পড়েছে। পাকিস্তানি এফ-১৬ এর সঙ্গে যুদ্ধের পর ভারতীয় মিগ-২১ বাইসন যুদ্ধ বিমান থেকে পড়ে যাওয়ার ফল বলে মনে করা হচ্ছে।

ডাক্তারি পরীক্ষার উদ্দেশ্য সম্পর্কে বলা হচ্ছে, অভিনন্দনের শরীরে কোনো আগাত লেগেছে কিনা সেটা খতিয়ে দেখা এবং পাকিস্তানি সেনারা নজরদারি চালানোর জন্য তার শরীরের ভেতরে কোনো যন্ত্র ঢুকিয়ে রেখেছে কিনা তা খতিয়ে দেখা।