এবার পেরু থেকে ভেনেজুয়েলার কুটনীতিকদের বহিষ্কার

SHARE

পেরুর দূতাবাসে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর নিয়োগ দেয়া কূটনীতিকদের ১৫ দিনের মধ্যে পেরু ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। শনিবার ভেনেজুয়েলার বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদোর সঙ্গে বৈঠক শেষে লিমায় সাংবাদিকদের এ কথা জানান তিনি।

মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে সমর্থন অর্জনের আশায় লাতিন আমেরিকার দেশগুলোতে সফরের অংশ হিসেবে একই দিন প্যারাগুয়ে ও ইকুয়েডরেও সফর করেন গুয়াইদো। তবে যেকোনো বিদেশি হামলা প্রতিহত করতে কারাকাস প্রস্তুত রয়েছে বলে হুঁশিয়ারি দিয়েছেন ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী রুবেন দারিও মলিনা।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতাচ্যুত করতে সমর্থন অর্জনের আশায় লাতিন আমেরিকার কয়েকটি দেশ সফর করেন দেশটির বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদো। শনিবার পেরু সফরে যান তিনি। পরে দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী হুগো দে জেলার সঙ্গে বৈঠক করেন গুয়াইদো। বৈঠক শেষে হুগো সাংবাদিকদের জানান, লিমায় ভেনেজুয়েলা দূতাবাসে মাদুরো সরকারের নিয়োগ দেয়া কূটনীতিকদের দেশ ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।

একজন বলেন, ‘কারাকাসের চলমান পরিস্থিতি নিয়ে আমাদের অবস্থান স্পষ্ট। লিমায় অবস্থিত ভেনেজুয়েলার দূতাবাসে আমরা একটি বিজ্ঞপ্তি পাঠিয়েছি। আগামী শুক্রবারের মধ্যে মাদুরোর নিয়োগ দেয়া কূটনীতিকদের দেশত্যাগের সময়সীমা শেষ হবে।

একই দিন প্যারাগুয়ে সফরে গিয়ে দেশটির প্রেসিডেন্ট মারিও আবদো বেনতেজের সঙ্গে বৈঠক করেন তিনি। এরপর এক যৌথ সংবাদ সম্মেলনে বেনতেজ ভেনেজুয়েলার সমস্যা সমাধানে দেশের সংবিধান মেনে সুষ্ঠু নির্বাচনই আবশ্যক বলে মত দেন।

আরেকজন বলেন, শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক উপায়ে ভেনেজুয়েলা সমস্যার সমাধান টানতে চাইলে অবশ্যই নির্বাচনের মাধ্যমেই রাষ্ট্রপ্রধান কে হবেন তা নির্ধারন করতে হবে। এটাই দেশটির জনগণের দাবি। সংবিধান মেনে দেশ পরিচালনা করতে হবে। সেখানে কোনো ধরনের স্বৈরশাসনের চর্চা হলে তা আমাদের দেশের সমর্থন পাবে না।

শনিবার ইকুয়েডরও সফর করেন হুয়ান গুয়াইদো। সেখানে তার সঙ্গে এক বৈঠক শেষে গুয়াইদোর প্রতি সমর্থন জানিয়ে প্রেসিডেন্ট লেনিন মোরেনো বলেন, ভেনেজুয়েলার চলমান অস্থিতিশীলতার দিকে নজর রাখছেন তারা। এসময় গুয়াইদো আবারও দেশের চরম সংকটে বহি:বিশ্বের হস্তক্ষেপের আহ্বান জানান। একইসঙ্গে আবারও জোড় দিয়ে বলেন, গ্রেফতারের আশঙ্কা থাকা সত্ত্বেও খুব শিগগিরি দেশে ফিরে যাবেন তিনি।

এদিকে ইরান সফরে গিয়ে ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী রুবেন দারিও মলিনা গণমাধ্যমে এক সাক্ষাৎকারে বলেন, যেকোন বিদেশি হামলা প্রতিহত করতে প্রস্তুত রয়েছে কারাকাস। শেষ রক্তবিন্দু পর্যন্ত লড়াই করে যাওয়ার নজির তার দেশের ইতিহাসে রয়েছে উল্লেখ করে তিনি বহি:বিশ্বকে ভেনেজুয়েলার স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান জানান।

এরই মধ্যে, ভেনেজুয়েলা মারাত্মক রাজনৈতিক, অর্থনৈতিক ও মানবিক সংকটের মধ্যে আছে উল্লেখ করে দেশটির দরিদ্র পরিবারগুলোর জন্য ৪৬ শতাংশ ভর্তুকি বাড়ানোর ঘোষণা দিয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট মার্সিও ম্যাক্রি।

ভেনেজুয়েলার চলমান সংকট নিয়ে বিভিন্ন দেশের মধ্যে বিভক্তি দেখা দিলেও, ভোটের মাধ্যমে উপযুক্ত নেতৃত্ব বাছাই করার অধিকার রয়েছেন দেশটির জনগণের। আর তাই বিদেশি বলপ্রয়োগ নয় বরং সুষ্ঠু নির্বাচনই হতে পারে দেশটির চলমান সমস্যার স্বচ্ছ সমাধান এমনটাই মনে করছেন বিশ্লেষকরা।