শর্ত পূরণ হলেই কেবল ইউরোপে অবস্থান করা সম্ভব

SHARE

ইউরোপে অভিবাসনের ক্ষেত্রে শুধুমাত্র অভিবাসী শর্তপূরণ হলেই সেখানে অবস্থান করা সম্ভব, অন্য কোনোভাবে নয় বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনেসা তিরিঙ্ক।

আজ শনিবার রাজধানীর গুলশানের একটি হোটেলে আয়োজিত ‘বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের সম্পর্কের ভবিষ্যৎ’- শীর্ষক এক সংলাপে তিরিঙ্ক এ কথা বলেন।

তিরিঙ্ক বলেন, অভিবাসী হওয়ার আগ্রহ নিয়ে বাংলাদেশ থেকে অনেকেই ইউরোপে পাড়ি জমিয়ে থাকেন। ইউরোপের যুক্তরাজ্য, জার্মানি ও ইতালিতে যাওয়ার ঝোঁকই বেশি। অনেকেই অবৈধ চ্যানেল, চোরাকারবারী বা মাদক পাচারকারীদের সহায়তায়ও ইউরোপে প্রবেশ করে থাকেন। তবে শুধুমাত্র অভিবাসী শর্তপূরণ হলেই ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে থাকা সম্ভব। অন্য কোনোভাবে নয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। সংলাপে বিশেষ অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনেসা তিরিঙ্ক। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির দক্ষিণ এশিয়া স্টাডিজ ইনস্টিটিউটের প্রধান রিসার্চ ফেলো ড. ইফতেখার আহমেদ চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কসমস ফাউন্ডেশনের চেয়ারম্যান এনায়েতউল্লাহ খান।