এবার নাইকির জুতায় ‘আল্লাহ’ লেখা, মুসলিমদের ক্ষোভ

SHARE

১৫ হাজার স্বাক্ষরের লক্ষ্য নিয়ে চালু হওয়া পিটিশনটিতে ১২৫০০ জন স্বাক্ষর করেছেন। অনেকেই টুইটারে নাইকি’র বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ এনেছেন।

নোরিনের পিটিশনকে সমর্থন জানিয়ে এক ব্যক্তি লিখেছেন, কেন স্পষ্টভাবে আরবিতে আল্লাহ লেখা জুতো বিক্রি করছে নাইকি। এই জুতোর বিক্রি বন্ধ করুন। বিরক্তিকর ও অপমানজনক।

সচেতনভাবে মুসলিম সম্প্রদায়কে অপমানের অভিযোগ অস্বীকার করেছে নাইকি। তাদের দাবি, এই লোগো শুধু নাইকির এয়ার ম্যাক্স এর ট্রেডমার্ক। এটার কোনও ধর্মীয় তাৎপর্য নেই। নাইকির প্রতিনিধি বলেন, এটা এয়ার ম্যাক্সের ব্র্যান্ডকে তুলে ধরার জন্যই ব্যবহার করা হয়েছে। এর অন্য কোনও অর্থ বা প্রতীকী গুরুত্ব সচেতনভাবে তুলে ধরা হয়নি।

এর আগে ১৯৯৭ সালে নাইকি’র এয়ার বেকিন নামে স্নিকারের বিরুদ্ধেও একই অভিযোগ উঠেছিল। ওই সময় প্রতিষ্ঠানের পক্ষ থেকে যুক্তি হিসেবে জানানো হয়, অত্যন্ত নিখুঁতভাবে লোগোর ডিজাইনটা ফুটিয়ে তোলা হয়েছে, যার কারণে লেখাটি এমন দেখাচ্ছে। পরে ওই জুতা বাজার থেকে প্রত্যাহার করে নেওয়া হয়। নোরিন পিটিশনে ওই ঘটনার কথা তুলে ধরেছেন। তিনি লিখেছেন, ওই সময় তাদের তৈরি এয়ার বেকিন মডেলের স্নিকারের লোগোতে ‘আল্লাহ’ শব্দটি ফুটিয়ে তোলা হয়েছিল। তখন তারা যুক্তি দিয়ে বলেছিল, ডিজাইনটা অত্যন্ত সুক্ষা করতেই ঘটনাক্রমে এমনটা হয়ে যেতে পারে। যদি তা-ই হয় তাহলে একই ঘটনার পুনরাবৃত্তি কেন হলো?’

সূত্র: জাকার্তা পোস্ট, আরটি