প্রথমবারের মতো র‍্যাংকিংয়ের সেরা দশে সাব্বির

SHARE

বাংলাদেশের ক্রিকেটে একমাত্র সাব্বির রহমানকেই ‘টি-টোয়েন্টি’ স্পেশালিস্ট বলা হয়।  এমন এক সময়ে সুখবরটা এলো যখন ফর্ম নিয়ে তুমুল সমালোচনার মধ্যে আছেন এই বিধ্বংসী ব্যাটসম্যান। এই তরুণ এখন টি-টোয়েন্টি ফরম্যাটে আইসিসি র‍্যাংকিংয়ের সেরা দশে অবস্থান করছেন। ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে এই প্রথমবারের মত আইসিসির কোনো র‍্যাংকিংয়ের সেরা দশে উঠে এলেন এই ব্যাটসম্যান।

গত জানুয়ারিতে সাব্বিরের টি-টোয়েন্টি ক্যারিয়ারের সেরা রেটিং পয়েন্ট ছিল ৬৫০। তখনো তিনি সেরা দশে ছিলেন না। সেই রেটিং পয়েন্ট এখন কমে হয়েছে ৬২৭। তাহলে তিনি উঠে আসলেন কীভাবে? সহজ কথায়, অন্য ব্যাটসম্যানদের ব্যর্থতাই তাকে তাকে সেরা দশে তুলে আনল। এর আগে ২০১২ সালে ওয়ানডে ব্যাটিং র‍্যাংকিংয়ের সেরা দশে উঠেছিলেন সাকিব আল হাসান। এটা ছিল প্রথম কোনো বাংলাদেশি ব্যাটসম্যানদের সেরা দশে উঠে আসা।

এছাড়া টি-টোয়েন্টি বোলারদের মধ্যে সেরা দশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের দুই তারকা। ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান আছেন ৬ নম্বরে এবং বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান আছেন ৯ নম্বরে। এখনও পর্যন্ত ক্রিকেটের তিন ফরম্যাটেই সেরা অলরাউন্ডার হিসেবে অবস্থান ধরে রেখেছেন সাকিব। এছাড়া মাহমুদ উল্লাহ রিয়াদ টি-টোয়েন্টি অলরাউন্ডারদের মধ্যে ৬ নম্বরে আছেন।