১ ট্রিলিয়ন ডলারের বাজেট ঘোষণার সিদ্ধান্ত যুক্তরাষ্ট্রের

SHARE
২৪আওয়ার ডেস্ক:  নতুন কোনো বরাদ্দে অর্থ ছাড়ের চিন্তা না করে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অর্থনীতি চলমান রাখতে বাজেট স্থির করেছে যুক্তরাষ্ট্র। দেশটির কনগ্রেশনাল মধ্যস্থতাকারীদের এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। রবিবার চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত সরকারের তহবিলে ১ ট্রিলিয়ন ডলার অর্থ ছাড়ে সর্বদলীয় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বরাদ্দ থেকে দেয়াল নির্মাণে কোনও অর্থ ব্যয় করা যাবে না।
এতে সামরিক ব্যয়ের জন্য অতিরিক্ত অর্থ খরচের সম্মতি দিলেও ট্রাম্পের দেয়াল নির্মাণে কোনও অর্থ ছাড় দিতে রাজি হয়নি মার্কিন কংগ্রেস। এছাড়া দেশটির বাজেটে সীমান্ত নিরাপত্তার জন্য চুক্তিতে অতিরিক্ত দেড় বিলিয়ন ডলার বরাদ্দ দেওয়া হয়েছে। গত এক দশকের মধ্যে সীমান্ত সুরক্ষায় এটাই সবচেয়ে বড় বরাদ্দ। অবশ্য এই চুক্তিতে দেয়াল নির্মাণে মেক্সিকোর খরচ না দেওয়ার বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি।
নতুন এই বাজেট পরিকল্পনায় আগামী পাঁচমাসের জন্য খরচের সম্ভাব্য খাতগুলো চিহ্নিত করা হয়েছে। আগামী দিনগুলোতে এইসব প্যাকেজের উপর ভোট গ্রহণের উপর জোর দিচ্ছেন মার্কিন আইনপ্রণেতারা। সর্বদলীয় চুক্তি হওয়াতে এই বাজেট বরাদ্দ অনুমোদিত হওয়া সময়ের ব্যাপার বলে মনে করা হচ্ছে। আগামী শুক্রবারের মধ্যে হাউস অব রিপ্রেজেন্টেটিভ ও সিনেটকে এ প্রস্তাব অনুমোদন করতে হবে। যদি অনুমোদিত না হয় তাহলে ২০১৩ সালের পর প্রথম শাটউনের মুখে পড়বে মার্কিন সরকার।