বঙ্গবন্ধুর সমাধিতে নতুন প্রতিকৃতি

SHARE

1619টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ কমপ্লেক্সের বাস ভবনের দেয়ালে নতুন প্রতিকৃতি স্থাপন করা হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে সমাধিসৌধ কমপ্লেক্সের বাস ভবনের দেয়ালে বিদ্যমান প্রতিকৃতির স্থানে নতুন প্রতিকৃতি স্থাপন করেছে।

বঙ্গবন্ধুর সমাধিসৌধে আগত দর্শনার্থীরা এ প্রতিকৃতির পাশে দাঁড়িয়ে আলোকচিত্রে অংশ নেন। আগের প্রতিকৃতিটি একটু পুরাতন হয়ে যাওয়ায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী সেখানে নতুন প্রতিকৃতি স্থাপনের উদ্যোগ গ্রহণ করেন। তিনি গুণী চিত্রশিল্পী শাহজাহান আহমেদ বিকাশকে দিয়ে বঙ্গবন্ধুর একটি প্রতিকৃতি অঙ্কন করান।

গত ৬ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমির জনসংযোগ কর্মকর্তা সাইফুল হাসান মিলনের নেতৃত্বে ঢাকা থেকে শিল্পকলা একাডেমির একটি দল টুঙ্গিপাড়া এসে বঙ্গবন্ধুর পুরনো প্রতিকৃতি নামিয়ে নতুন প্রতিকৃতি স্থাপন করেন। এসময় গোপালগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আল মামুন বিন সালেহসহ গোপালগঞ্জ শিল্পকলা একাডেমির কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধুর সমাধিসৌধে আগত দর্শনার্থী শামিম হোসেন সিকদার বলেন, বঙ্গবন্ধুর নতুন প্রতিকৃতি খুব সুন্দর হয়েছে। এ প্রতিকৃতি বঙ্গবন্ধু  সমাধিসৌধের শোভা বর্ধন করেছে।

গোপালগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক খোন্দকার এহিয়া খালেদ সাদী বলেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী প্রায় ২ বছর আগে টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করতে আসেন।

সেসময় তিনি বঙ্গবন্ধুর বাড়ির দেয়ালে ঝুলানো প্রতিকৃতি পরিদর্শন করেন। ওই সময় তিনি সেখানে আরো ভালো মানের একটি প্রতিকৃতি স্থাপনের কথা বলেন। বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত স্থানে বাংলাদেশ শিল্পকলা একাডেমি নতুন প্রতিকৃতি স্থাপন করে তিনি তার অঙ্গীকার পূরণ করেছেন।

গোপালগঞ্জ জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আল মামুন বিন সালেহ বলেন, বঙ্গবন্ধুর সমাধিসৌধে নতুন প্রতিকৃতি স্থাপন করায় আমরা বেশ আনন্দিত। সমাধিসৌধে বেড়াতে আসা দর্শনার্থীরা বাড়ির দেয়ালের নতুন প্রতিকৃতির পাশে দাঁড়িয়ে সবচেয়ে বেশি ফটোসেশন করবেন বলে আমরা আশা প্রকাশ করছি।