নেতৃত্ব ছাড়ার ইঙ্গিত ধোনির

SHARE

dhoni22ভারতের উইকেট পড়ছে, মিরপুরের গ্যালারি উপচে একটাই শব্দ ধ্বনিত হচ্ছে, ‘মওকা, মওকা’। সাকিব-মুশফিকরা চার মারছেন, সেখানেই একই শব্দ ধ্বনিত হচ্ছে। শেরেবাংলা কাঁপছে ২৫ হাজার কণ্ঠের মওকা, মওকা সুরে।

মাঠে মাশরাফি ও দর্শকদের চাপে চিড়ে চ্যাপ্টা ছিল ভারতীয় দল। ভারতীয় এক সাংবাদিক জানালেন, পৃথিবীর কোথাও এত বৈরি পরিবেশের মুখোমুখি হয়নি ভারতীয় দল। মাঠের কথা ছাড়ুন, মহেন্দ্র সিং ধোনি তো মুস্তাফিজের বিষাক্ত স্লোয়ার, কাটারের চেয়ে হাজার গুণ বেশি ঝাঁঝাঁলো সময় কাটালেন সংবাদ সম্মেলন কক্ষে।

যেখানে ভারতীয় অধিনায়ক ধোনির দিকে প্রশ্নের বাতাবরণে তেড়ে এলো, বিরাট বিরাট সব বাউন্সার, লক্ষ্যভেদী ইয়র্ককার। শুধু ভারতীয় মিডিয়া নয়, সেখানে যোগ দিলো বাংলাদেশের মিডিয়াও। ধোনি যেখানে অন্তর চেপে বলে বসেন, “বাংলাদেশি মিডিয়াও হাসছে আমাকে নিয়ে।” এমন হারের পর আপনার পদত্যাগই পরবর্তী করণীয় কি না প্রশ্নে ধোনি বলেন, “ভালো প্রশ্ন। হ্যাঁ, আমার কারণেই এটা হচ্ছে। আমি জানি মিডিয়া আমাকে ভালোবাসে। সবসময় আমার উপরই দায়িত্বটা আসে। যদি মনে করে, আমাকে সরিয়ে দিলে ভালো হবে। আমি চলে যাবো। আমি দায়িত্ব নেই নি। আমাকে দায়িত্ব দেওয়া হয়েছে। আমার কাছে নেতৃত্ব বড় নয়। দেশের হয়ে খেলাটা বড়।”

দলের হারে সবসময় ধোনিকেই কাঠগড়ায় দাঁড়াতে হয়। এ সম্পর্কে ধোনি বলেন, “আমি সবসময় সমালোচনার তীরে থাকি। এতে আমি কিছু মনে করি না।”

রোববার দলে তিনটি পরিবর্তন এনেছিল ভারত। রাহানেকে বাদ দেওয়া, জাদেজাকে খেলানো নিয়ে তীর্যক প্রশ্ন আসে ধোনির দিকে। তিনি বলেন, “দল নির্বাচনে এসো না। আমার যা ভালো মনে হয়েছে করেছি। যখন তুমি অধিনায়ক হবে তখন তোমার মতো করো। এখন আমার যা মনে হয়েছে তাই করেছি।” পছন্দের খেলোয়াড় জাদেজাকে খেলানো নিয়েই প্রশ্নবাণে জর্জরিত হন ধোনি।

কিছুদিন আগেই ভারতের এক দৈনিকে প্রতিবেদন ছাপা হয়েছে ধোনির নেতৃত্ব সুঁতোয় ঝুলছে বলে। ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়কও সেটি টের পাচ্ছেন।

বাংলাদেশের কাছে সিরিজ হারের হতাশা সম্পর্কে বলতে গিয়ে ধোনি বলেন, “অবশ্যই হতাশ। প্রথমবার সিরিজ হারলাম। দুই ম্যাচেই তাদের কাছে আমরা পাত্তা পাইনি। যথেষ্ট রান হয়নি স্কোরবোর্ডে। জুটি হয়েছে কিন্তু সেগুলো বড় হয়নি। দ্রুত ২টি করে উইকেট হারিয়েছি। তবে এখানে পৃথিবীর শেষ নয়।”

বাংলাদেশের বাঁহাতি পেসার মুস্তাফিজের প্রশংসা করে ভারতীয় অধিনায়ক বলেন, “ সে খুব ভালো বোলার। ভালো স্লোয়ার করে। তার স্লোয়ার ও গতির বলে অ্যাকশনে পরিবর্তন হয় না। তার স্লোয়ারও কিপার পর্যন্ত চলে যায়। এটা তার বড় সুবিধা। অ্যাকশনও তাকে সাহায্য করে।”

সিরিজ হারের পর হোয়াইটওয়াশই এখন অপেক্ষা করছে ভারতের জন্য। ঠিকমত না খেলতে পারলে, ৩-০ ও হয়ে যেতে পারে বলে জানান ধোনি।