মিয়ানমার-ফেরত ১২২ জন নিজ জিম্মায়, ২৪ রেড ক্রিসেন্টে

SHARE

jimmaমিয়ানমার থেকে সোমবার দেশে ফিরিয়ে আনা ১৫০ জনের বিষয়ে সিদ্ধান্তে এসেছে জেলা প্রশাসন। তাদের মধ্যে ১২২ জনকে নিজ জিম্মায় ছেড়ে দেয়া হবে। আর বাকি ২৪ জন অপ্রাপ্তবয়স্ককে রেড ক্রিসেন্টে হস্তান্তর করা হবে। বাকি চারজন থাকবে পুলিশের হেফাজতে।

বুধবার সকাল ১০টায় কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্র মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় জেলা প্রশাসন।

সংবাদ সম্মেলনে কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন জানান, যাচাই-বাছাই শেষে ১২২ জনকে নিজ জিম্মায় ছেড়ে দেয়ার সিদ্ধান্ত হয়েছে। অপর ২৪ জন শিশু, যাদের বয়স ১৯ বছরের নিচে। তাদের রেড ক্রিসেন্ট সোসাইটির কাছে হস্তান্তর করা হবে। পরে সেখান থেকে তাদের স্বজনরা তাদের নিয়ে যেতে পারবেন।

জেলা প্রশাসক আরো বলেন, বাকি চারজনের মধ্যে দুজন বিদেশী নাগরিক ও দুজন বিভিন্ন মামলার আসামি। তাদের পুলিশ হেফাজতে নেয়া হয়েছে।

এদিকে দুই বিদেশী নাগরিকের মধ্যে মোহাম্মদ হামিদ (৩২) নামের একজন মানবপাচারকারী দালাল। তবে তাদের রোহিঙ্গা বলে স্বীকার করেননি জেলা প্রশাসক। বলেছেন, তাদের ব্যাপারে আরো যাচাই-বাছাই চলছে।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ সুপার তোফায়েল আহমদ বলেন, ফিরিয়ে আনা ১৫০ জন দেশের ১৭ জেলার বাসিন্দা। পাচারের শিকার ব্যক্তিরা জেলা পর্যায়ে মানবপাচার আইনে মামলা করবে।

এদিকে, ফিরিয়ে আনা ১৫০ জনের একজন চকরিয়ার বাসিন্দা একরাম হোসেন বাদী হয়ে একটি মামলা করেছেন। মঙ্গলবার রাত ১টায় অজ্ঞাতনামা ২০ দালালকে আসামি করে কক্সবাজার সদর থানায় মামলাটি করেন তিনি।