কাবুলের হোটেলে বন্দুক হামলা, এক মার্কিনি ও দুই ভারতীয়সহ নিহত ১৪

SHARE

kabul14করাচিতে বাসে হামলার রেশ কাটতে না কাটতেই বন্দুকবাজদের নিশানায় এ বার কাবুলের হোটেল। বুধবার গভীর রাতের ওই হামলায় এক মার্কিনি ও দুই ভারতীয়-সহ প্রাণ হারালেন ১৪ জন। নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে বন্দুকবাজদেরও মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। তবে এখনও পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি।

বুধবার স্থানীয় সময় রাত সাড়ে আটটা নাগাদ অজ্ঞাতপরিচয় বন্দুকবাজের একটি দল কাবুলের কলোলা পুশতা অঞ্চলের প্যালেস পার্ক হোটেলে ঢুকে পড়ে। সেখানে আফগান গায়ক আলতাফ হুসেনের একটি অনুষ্ঠান হওয়ার কথা ছিল। সেই অনুষ্ঠান দেখার জন্য অনেকেই তখন ওই হোটেলে এসেছিলেন। ছিলেন অনেক বিদেশীও। এর মধ্যে ছ’জন ভারতীয়ও ছিলেন বলে জানা গিয়েছে।

হোটেলে ঢুকেই বন্দুকবাজরা পণবন্দি করে বেশ কয়েক জন দর্শককে। হোটেলের ঘরে ঘরে গিয়ে তল্লাশি চালাতে থাকে তারা। হোটেল থেকে গুলি ও বোমার শব্দ শোনা যেতে থাকে। খবর পেয়েই আফগান পুলিশ এবং নিরাপত্তারক্ষীরা অঞ্চলটিকে ঘিরে ফেলেন। শেষ খবর পাওয়া পর্যন্ত জানা গিয়েছে, সাত ঘণ্টা অবস্থানের পরে বৃহস্পতিবার ভোরে আফগান পুলিশের কম্যান্ডোরা অভিযান চালায়। কাবুল পুলিশ সূত্রে খবর, এখন হোটেলটি আফগান পুলিশের দখলে চলে এসেছে। ৫৪ জনকে অক্ষত অবস্থায় উদ্ধার করা গেলেও ১৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে দু’জন ভারতীয় আছেন বলে জানিয়েছেন আফগানিস্তানের ভারতীয় রাষ্ট্রদূত অমর সিংহ। এক জন ভারতীয়ের খোঁজ পাওয়া যাচ্ছে না বলেও জানা গিয়েছে। নিহত হয়েছেন এক জন মার্কিন নাগরিকও। সব মিলিয়ে সাত জন বিদেশী প্রাণ হারিয়েছেন।

আফগানিস্তানে বসন্ত আসার পর থেকেই দেশ জুড়ে হামলার তীব্রতা বাড়িয়েছে তালিবানরা। বুধবারই হেলমন্দের এক মসজিদে হামলায় সাত জনের প্রাণ গিয়েছে। তবে এ দিনের এই হামলার দায় এখনও স্বীকার করেনি তালিবান বা অন্য কোনও জঙ্গি সংগঠন।