পাকিস্তানে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চায় যুক্তরাষ্ট্র

SHARE

পাকিস্তানে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার (২৫ আগস্ট) তত্ত্ববধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকারের সঙ্গে পাকিস্তানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ডোনাল্ড ব্লুম দেখা করে এ কথা জানান।
পাকিস্তানে নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত না হওয়া এবং বিরোধী দলগুলো লেভেল প্লেইং ফিল্ড না পাওয়ার অভিযোগের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র এমন আশাবাদ ব্যক্ত করে।
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে মার্কিন রাষ্ট্রদূত বলেন, আমরা অন্যান্য ধর্মের সংখ্যালঘুদের নিরাপত্তা চাই। চলতি মাসে পাকিস্তানের জারানওয়ালাতে ধর্ম অবমাননার অভিযোগ এনে শতাধিক মুসলিম খ্রিস্টানদের একটি চার্চে হামলা চালায়। জ্বালিয়ে দেয় তাদের বাড়িঘরও। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে যুক্তরাষ্ট্র।
সাক্ষাতে মার্কিন রাষ্ট্রদূত প্রধামন্ত্রী কাকারকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর সঙ্গে সম্পর্ক বজায় রাখার আহ্বান জানান। এক্ষেত্রে যুক্তরাষ্ট্র সর্বাত্মক সহযোগিতা করবে বলে জানান তিনি।
পাকিস্তানের প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে দেখার একদিন পরই মার্কিন এই রাষ্ট্রদূত তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার সঙ্গে দেখা করলেন।
এদিকে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক শেষে পাকিস্তানের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এক বিবৃতি দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নে যুক্তরাষ্ট্র সমর্থন দেওয়ায় অভিনন্দন জানানো হচ্ছে।
বিবৃতিতে আরও বলা হয়, পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক বহু দিনের। তাই দুই দেশের মধ্যে পারস্পারিক সম্পর্ক এবং মর্যাদা রক্ষায় আমরা বদ্ধ পরিকর।