১৪৮ রানে জিতল শ্রীলংকা

SHARE
scotland sহোবার্টে স্কটল্যান্ডকে ১৪৮ রানে হারিয়ে বিশ্বকাপে নিজেদের চতুর্থ জয় তুলে নিয়েছে শ্রীলংকা। লংকানদের ৩৬৩ রান তাড়া করতে নেমে ৪৩.১ ওভারে স্কটল্যান্ড অলআউট হয়েছে ২১৫ রানে।
মিডল অর্ডারে প্রতিরোধ গড়লেও চতুর্থ উইকেট হিসেবে অধিনায়ক প্রিস্টন মমসেন আউট হলে দ্রুতই শেষ হয়ে গেছে স্কটল্যান্ডের ইনিংস। শ্রীলংকার পক্ষে ৩টি করে উইকেট নেন নুয়ান কুলাসাকেরা এবং দশমান্থ চামিরা।
বিশ্বকাপে এরইমধ্যে চারটি ম্যাচে হেরে গেছে। শূণ্য হাতে না ফিরতে ৩৬৪ রান করে ম্যাচটি জেতা খুব দরকার স্কটিশদের। তবে প্রথম ওভারেই হারাতে হয় কাইল কোয়েটজারকে। বাংলাদেশের বিপক্ষে ১৫৬ রান করা কোয়েটজার মালিঙ্গার বলে তারই হাতে ক্যাচ দিয়েছেন ইনিংসের দ্বিতীয় বলে।
দলীয় ২৬ রানের মাথায় ক্যালাম ম্যাকলিওডকে বোল্ড করে ধাক্কাটা আরেকটু বাড়িয়ে দেন নুয়ান কুলাসাকেরা। ম্যাচ ম্যাচান-প্রিস্টন মমসেনের তৃতীয় উইকেট জুটি টেকে ১৮ রান।
৪৪ রানে ৩ উইকেট হারিয়ে ফেলার পর শতরানের জুটি গড়েন মমসেন-কোলম্যান। ১১৮ রানের চতুর্থ উইকেট জুটিটি ভাঙতেই হুড়মুড় করে পতন ঘটে স্কটিশদের বাকি উইকেটের।
ফ্রেডি কোলম্যান ৭০ আর মমসেন ৬০ রান করেন।
এর আগে তিলকারত্নে দিলশান-কুমার সাঙ্গাকারার দুই সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ৩৬৩ রান তোলে শ্রীলংকা।
সাঙ্গাকারা ১২৪ এবং দিলশান ১০৪ রানের ইনিংস খেলার পথে দুজনের গড়া ১৯৫ রানই লংকানদের রানের পাহাড়ে ওঠার ভিত্তি গড়ে দেয়।
শুরুটা যদিও খুব একটা স্বস্তির ছিল না। ওপেন করতে নেমে ব্যাটে বল মিলাতে হিমশিম খাওয়া লাহিরু থিরিমান্নেকে শ্রীলংকা হারায় পঞ্চম ওভারেই। ২১ বলে ৪ রান করে হাফফাঁস করতে থাকা থিরিমান্নে অ্যালাসদাইর ইভান্সের বলে দ্বিতীয় স্লিপে ক্যাচ দেন প্রিস্টন মমসেন।
২১ রানে প্রথম উইকেট পতনের পর দিলশানের সঙ্গে জুটি গড়েন সাঙ্গাকারা। পঞ্চাশ ওভারে ৩৬৩ রান তোলার অধিকাংশ কাজ করে যায় তাদের দ্বিতীয় উইকেট জুটি। ৩৫তম ওভারে যখন দিলশান জশ ড্যাবের শিকার হন, তার আগেই ৯৭ বলে তুলে নিয়েছেন সেঞ্চুরি। তার ১০৪ রানের ইনিংস ছিল ১০ চার আর ১ ছয়ে গড়া।
তার অন্যপাশে আশ্চর্য ধারাবাহিকতা ধরে রেখে যথারীতি সেঞ্চুরি করে গেছেন কুমার সাঙ্গাকারাও। দিলশানের পরের বলেই সেঞ্চুরি ছোঁয়া সাঙ্গাকারা শেষ পর্যন্ত থামেন ১২৪ রান করে। ৯৭ বলে খেলা ইনিংসটিতে ১৩ চারের পাশে ৪টি ছয়।
মাহেলা জয়বর্ধনের পরের বলেই ইনিংসের তৃতীয় শিকার হিসেবে কুমার সাঙ্কাকারাকেও তুলে নেন জশ ড্যাবে। সেই সঙ্গে হয়ে গেছেন চলতি বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারিও। এক উইকেট কম ১২ উ্ইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট।
২৪৪ রানে চতুর্থ উইকেট হারানোর পর বাকিটা সময় স্কটিশ বোলাররা খানিকটা নিয়ন্ত্রণে সুযোগ পান। তবে ম্যাথুজের ২০ বলে খেলা ৫১ রানের টর্নেডো ইনিংস, কুশল পেরেরার ১৩ বলে ২৪ আর কুলাসাকেরার ১৭ বলে ১৮ রানের সুবাদে সাড়ে তিনশো পেরোয় শ্রীলংকার ইনিংস।