করোনাভাইরাস : সমুদ্রে ৩৭১১ জনকে বিচ্ছিন্ন করে রেখেছে জাপান

SHARE

একজন যাত্রী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিতের পর তিন হাজার সাতশ ১১ জনসহ যাত্রীবাহী জাহাজ সমুদ্রে আলাদা করে রেখেছে জাপান। জানা গেছে, বিচ্ছিন্ন করে রাখা সেই জাহাজে দুই হাজার ছয়শ ৬৬ জন যাত্রী এবং এক হাজার ৪৫ জন ক্রু রয়েছেন।

ওই জাহাজে থাকা এক যাত্রী গতকাল সোমবার হংকংয়ে যাওয়ার পর করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার প্রমাণ মিলেছে। এরপর গতকাল সোমবারই ওই জাহাজের আরো আটজন যাত্রী (যারা এরই মধ্যে জাহাজ থেকে নেমে গেছেন) করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। জাপানের সরকারি কর্মকর্তারা বলছেন, ওই আটজনের জ্বর ও সর্দি-কাশি রয়েছে।

আজ মঙ্গলবার জাহাজের সবাইকে পরীক্ষা করার ব্যবস্থা করা হচ্ছে। জানা গেছে, হংকংয়ের ওই নাগরিক গত ২৫ জানুয়ারি সেই জাহাজে ছিলেন। জাপান সরকারের দাবি, হংকংয়ের ওই ব্যক্তি জাহাজের চিকিৎসাকেন্দ্রে যাননি। এমনকি নিজের অসুস্থতার ব্যাপারে কিছুই জানাননি। তার সঙ্গে পরিবারের অন্য যারা ছিলেন, তাদের মধ্যেও অবশ্য কোনো ধরনের লক্ষণ দেখা যায়নি।

জাহাজে থাকা প্রত্যেক যাত্রী বর্তমানে আতঙ্কে আছেন। তাদের প্রত্যাশা, যেন শিগগিরই পরীক্ষা করে দেখা হয়, তারাও আক্রান্ত কিনা। তবে পরীক্ষা-নিরীক্ষার জন্য আরো ২৪ ঘণ্টা দেরি হওয়ার শঙ্কা রয়েছে। সে ক্ষেত্রে যাত্রীদের অপেক্ষা করার বিকল্প নেই।

জাপানের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, জাহাজে থাকা কারো মধ্যে এখন পর্যন্ত করোনাভাইরাসের লক্ষণ প্রকাশ পায়নি। এ নিয়ে ঘাবড়ানোর কিছু নেই। শিগগিরই তাদের রক্ত পরীক্ষা করে বিষয়টি নিশ্চিত হওয়া যাবে। বড় ধরনের কোনো পরিস্থিতি যেন তৈরি না হয়, সেজন্য এই সতর্কতা।