‘যে বাংলাদেশ আমরা দেখছি, তার রূপকার আবেদ’

SHARE

বেলা তখন ১১টা। খানিকটা আগে আর্মি স্টেডিয়ামে আনা হয়েছে স্যার ফজলে হাসান আবেদের মরদেহ। সকাল ১০টা ২০ মিনিটের দিকে সাদা ফুলে ঘেরা লাশবাহী অ্যাম্বুলেন্স ঢোকে আর্মি স্টেডিয়ামে। তাতে আবেদের মরদেহ। আগে থেকেই ব্র্যাকের কর্মীসহ বিভিন্ন পর্যায়ের মানুষজন অপেক্ষায় ছিলেন।

ফজলে হাসান আবেদের মরদেহে রাষ্ট্রপতির পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন মেজর আশিকুর রহমান। প্রধানমন্ত্রীর পক্ষে উপসামরিক সচিব কর্নেল মো. সাইফুল্লাহ শ্রদ্ধা নিবেদন করেন।

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া এবং আওয়ামী লীগের পক্ষে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শ্রদ্ধা নিবেদন জানান। এ সময় উপস্থিত ছিলেন জাহাঙ্গীর কবির নানক, মাহবুব-উল আলম হানিফ, আব্দুর রহমান। এছাড়া প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা, ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য ড. ম তানিম ফজলে হাসান আবেদের মরদেহে শ্রদ্ধা জানান। তাঁদের মধ্যে ছিলেন গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা নোবেল বিজয়ী ড. ইউনূসও।

ড. ইউনূসের কাছে এ সময় জানতে চাওয়া হয় প্রতিক্রিয়া। মুহূর্তে দুই চোখ জলে ভরে ওঠে এ নোবেল বিজয়ীর। কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘এখন যে বাংলাদেশকে আমরা দেখছি, তার রূপকার ফজলে হাসান আবেদ। তাঁর অবদান সর্বব্যাপী। তাঁর মৃত্যুতে যে শূন্যতা সৃষ্টি হলো তা পূরণে তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে।’