হংকংয়ের গণতন্ত্রপন্থি নেতা জসুয়া ওং গ্রেপ্তার

SHARE

হংকংয়ের গণতন্ত্রপন্থি নেতা জসুয়া ওংকে গ্রেপ্তার করেছে সেদেশের পুলিশ। আটক ওই নেতার দল দেমোসিস্তো পার্টির পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। ওং দলটির অন্যতম প্রতিষ্ঠাতা।

দেমোসিস্তো পার্টির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে (বাংলাদেশ সময় শুক্রবার ভোর) গ্রেপ্তার করা হয় ওংকে। তাঁকে জোর করে একটি প্রাইভেট কারে তোলা হয়। পরে তাঁকে নেওয়া হয় পুলিশ সদর দপ্তরে। তবে এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি পুলিশ। বিবৃতিতে আরো বলা হয়েছে, ওংয়ের বিরুদ্ধে তিনটি অভিযোগ আনা হয়েছে। তবে অভিযোগগুলো কী তা নিশ্চিত করতে পারেননি দলের নেতৃবৃন্দ।

মনে করা হচ্ছে পুলিশের অনুমতি না নিয়ে বিক্ষোভের অভিযোগ আনা হয়েছে ওংয়ের বিরুদ্ধে এবং সেই বিক্ষোভ থামাতেই গ্রেপ্তার করা হয়েছে তাঁকে।

হংকংয়ের একজন স্বাধীনতাকামী নেতা অ্যান্ডি চান বলেন, জাপানগামী একটি ফ্লাইটে উঠার প্রাক্কালে ওংকে গ্রেপ্তার করে পুলিশ। পুলিশ বলছে, সংঘাত সৃষ্টি, পুলিশের ওপর হামলার ঘটনায় তাঁকে আটক করা হয়েছে।

জসুয়া ওং মূলত ছাত্র নেতা থেকে স্বাধীনতাকামী নেতায় পরিণত হয়েছেন। ২০১৪ সালে হংকংয়ে এক বিক্ষোভের সময় তিনি সামনে আসেন। মাত্র ২২ বছর বয়সী এই ছাত্রনেতা দ্রুত হংকংয়ের মানুষের স্বাধীনতার প্রতীক হয়ে ওঠেন। এর আগেও তাঁকে গ্রেপ্তার করা হয়েছে। সবশেষ চলতি বছর জুনে কারামুক্ত হন তিনি।

এদিকে, হংকংয়ের পুলিশ আগামীকাল শনিবার দেশটিতে গণসমাবেশ নিষিদ্ধ করেছে। তিন মাস ধরে চলা আন্দোলনে গত সপ্তাহে পরিস্থিতি সংঘাতপূর্ণ হওয়ায় সাধারণ নাগরিকের নিরাপত্তার জন্য এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। গতকাল বৃহস্পতিবার পুলিশ এক চিঠিতে সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টকে (সিএইচআরএফ) জানিয়েছে, কিছু বিক্ষোভকারী সহিংসতামূলক তৎপরতা এবং ধ্বংসাত্মক কাজ করতে পারে বলে তাদের আশঙ্কা রয়েছে।

হংকংয়ে বিক্ষোভ শুরুর পর থেকে এ পর্যন্ত ৯০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। হংকংয়ের সাধারণ মানুষের বিচারে চীনা কর্তৃপক্ষের ক্ষমতা বৃদ্ধি করে বিতর্কিত প্রত্যার্পণ বিলের বিরুদ্ধে এই আন্দোলন চলছে। যদিও বিলটি পরে বাতিল করা হয়।