খাদ্য উৎপাদন থেকে বিতরণ পর্যন্ত খাদ্য নিরাপত্তা দেয়া হবে: খাদ্যমন্ত্রী

SHARE

২৪আওয়ার রিপোর্ট : দেশে এখন খাদ্য ঘাটতি নেই তাই খাদ্য নিরাপত্তার দিকে জোর দেয়া হবে। খাদ্য উৎপাদন থেকে খাদ্য বিতরণ ও গ্রহণ পর্যন্ত খাদ্য নিরাপত্তা দেয়া হবে।

সোমবার রাজধানীর এফবিসিসিআই ভবনে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) স্ট্যান্ডিং কমিটি অন প্রোমোশন এন্ড ডেভেলপমেন্ট অব এগ্রিকালচার সেক্টর এর উদ্যোগে “অর্গানিক ফুড: নিউ এরা অব এগ্রি-বিজনেস” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে খাদ্য মন্ত্রী এ্যাডভোকেট মোঃ কামরুল ইসলাম এ কথা বলেন।

তিনি আরও বলেন, বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।  এখন খাদ্য রপ্তানি ও সাহায্যও প্রদান করছি। এখন আমরা খাদ্য নিরাপত্তা নিয়ে কাজ করছি। অর্গানিক খাদ্য এই জন্য আলাদা গুরুত্ব পাচ্ছে। তবে যাতে উৎপাদন হ্রাস না পায় সেদিকে নজর রাখতে হবে।

খাদ্য নিরাপত্তার জন্য প্রতি বিভাগে আলাদা ল্যাব প্রতিষ্ঠা করা হবে বলে তিনি জানান। তিনি বলেন, অর্গানিক খাদ্যের চাহিদা রয়েছে। আর এই চাহিদাকে বৃদ্ধি করতে সরকার উদ্যোগ নিবে। এজন্য অর্গানিক খাদ্য উৎপাদনে ১৫ শতাংশ প্রণোদনার বিষয়টি বিবেচনা করা হবে।

এছাড়া টেকসই উন্নয়নের জন্য খাদ্য নিরাপত্তার জন্য অর্গানিক খাদ্য উৎপাদনে সরকার সহযোগিতা। এছাড়া নিরাপদ খাদ্য আইনের আওতায় যে কোনো সময় অভিযান চালান হবে বলে তিনি উল্লেখ করেন।

সেমিনারের সভাপতির বক্তব্যে এফবিসিসিআইয়ের সভাপতি আব্দুল মাতলুব আহমাদ বলেন, অর্গানিক খাদ্যের সুফল অনেক। তাই অর্গানিক পণ্য উৎপাদনে আমাদের সকলের সহযোগিতা করতে হবে। আর মূল্যের চেয়ে উৎপাদন ক্ষমতা বৃদ্ধিতে জোর দেয়া জরুরি। এছাড়া বৃহৎ প্রতিষ্ঠানগুলোকে কৃষকদের সঠিক শ্রমমূল্য প্রদান করতে হবে।

এছাড়া অর্গানিক পণ্য উৎপাদনের সকল খাতে ১৫ শতাংশ প্রণোদনা প্রদান করার দাবি জানান তিনি।