গাজায় ৫ ঘণ্টার যুদ্ধবিরতি

SHARE

টানা আট দিন হামলা চালানোর পর গাজায় সাময়িক অস্ত্রবিরতিতে রাজি হয়েছে ইসরাইল। হামাসও এ অস্ত্র বিরতিতে সাড়া দিয়েছে।image_90877_0

ইসরায়েলের সেনাবাহিনীর বরাত দিয়ে বলা হয়েছে, বৃস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টা থেকে বিকাল তিনটা পর্যন্ত (বাংলাদেশ সময় বেলা একটা থেকে সন্ধ্যা ছয়টা) গাজায় কোনো ধরনের হামলা চালানো হবে না।

জাতিসংঘের আওভানে অস্থায়ী যুদ্ধবিরতিতে রাজি হয়ে ইসরাইল বলছে পাঁচ ঘণ্টার মধ্যে গাজার মানুষ যাতে তাদের রসদ সংগ্রহ ও মজুদ করতে পারে সে ব্যবস্থায় তারা করতে চাই।

ইসরায়েলের একজন জেনারেল বিবিসিকে বলেছেন বৃহ:স্পতিবার স্থানীয় সময় সকাল দশটা থেকে দুপুর তিনটা পর্যন্ত এই যুদ্ধবিরতিতে তারা যেতে পারে।

ফিলিস্তিনিদেরকেও এই যুদ্ধবিরতিতে মেনে নেওয়ার আওভান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

প্রেসিডেন্ট ওবামা এখানে বলছেন “গত দুই সপ্তাহ ধরে চলা সংঘর্ষ- বিশেষ করে গাজায় সাধারণ মানুষের প্রাণহানীর ঘটনা সত্যিই হৃদয়বিদারক।”

হামাসের হামলায় ইসরায়েলি একজন নিহত হন। সে কারণেই আমরা ওই অঞ্চলের অংশীদারদের সাথে কাজ করছি একটি যুদ্ধবিরতি আনার জন্য যাতে উভয় পক্ষের সাধারণ মানুষ রক্ষা পায়।

অবশ্য সর্বশেষ পাওয়া খবরে জানা যাচ্ছে, পাঁচ ঘণ্টার এই অস্ত্র বিরতি চলাকালে হামাসও ইসরাইলকে লক্ষ্য করে কোনো রকেট ছুড়বে না বলে জানিয়েছে।
এদিকে ইসরাইলি হামলায় একই পরিবারের চার জন শিশু নিহত হওয়ার ঘটনাকে ইসরাইল দুঃখজনক বলে বর্ণনা করেছে।

এই চারজন শিশু গাজার সমৃদ্ধ সৈকতে খেলা করার সময় সেখান গোলা বর্ষণ করলে তারা নিহত হয়।

ঘটনাটি ঘটে একটি হোটেলের সামনে যেখানে বিদেশি সাংবাদিকরা অবস্থান করছেন। এ সাংবাদিকরা ওই হামলায় আহত ব্যক্তিদের তাৎক্ষণিক সেবা করেন। ইসরাইল বলছে ফিলিস্তিনের হামাস ছিল তাদের হামলার লক্ষ্য। হামাস বলছে এই ঘটনা যুদ্ধাপরাধের সামিল। সূত্র: বিবিসি