তামিলনাড়ুতে বন্যায় ২৬৯ জনের প্রাণহানি

SHARE

481ভারতের তামিলনাড়ু প্রদেশে গত তিনদিনের টানা বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় এখন পর্যন্ত অন্তত ২৬৯ জনের প্রাণহানি ঘটেছে। বন্যায় প্রদেশের যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। শতাব্দীর ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগে লাখ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। অনেকেই দুর্বিষহ জীবন-যাপন করছেন। তবে বৃহস্পতিবার সকালের দিকে বৃষ্টিপাত বন্ধ হওয়ায় উদ্ধার তৎপরতা শুরু হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভির।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, তামিলনাড়ুতে বৃহস্পতিবার সকাল পর্যন্ত অন্তত ২৬৯ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। বৃষ্টিপাত বন্ধ হয়ে যাওয়ায় ১২০০ উদ্ধার কর্মকর্তা উদ্ধারকাজে অংশ নিয়েছেন। এছাড়া সেনা সদস্যরাও উদ্ধার তৎপরতায় অংশ নিয়েছেন। বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় কমপক্ষে ত্রিশ লাখ মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন। যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়ায় উদ্ধার কর্মকর্তারা দুর্গত এলাকায় পৌঁছাতে পারছেন না।

chennai-flood

রাজ্যে সব ধরনের ট্রেন ও বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে। ক্ষতিগ্রস্ত বিভিন্ন বাসা-বাড়ি থেকে লোকজনকে উদ্ধার করে স্থানীয় মন্দির, স্কুল ও কমিউনিটি সেন্টারে নিয়ে যাওয়া হচ্ছে। দেশটির নৌবাহিনী এ কাজে সহায়তা করছে।

একজন ঊর্ধ্বতন কর্মকর্তা টাইমস অব ইন্ডিয়াকে বলেন, প্রদেশে আহত সাত শতাধিক মানুষের অবস্থা আশঙ্কাজনক। এদের মধ্যে অনেককেই উদ্ধার করে সরকারি ও সামরিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি বলেন, আমরা সবকিছু করতে চাই কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে। বিমানবন্দরগুলো পানিতে তলিয়ে গেছে, ট্রেন যোগাযোগ ভেঙে পড়েছে, এছাড়া আবহাওয়া এখন পর্যন্ত পরিস্কার নয়।

chennai-flood

ওই কর্মকর্তা আরো বলেন, ফোন নেটওয়ার্ক সচল, বিশুদ্ধ পানি, ওষুধ ও খাবার বন্টনে প্রাধান্য দেয়া হচ্ছে। তামিলনাড়ুর ফায়ার সার্ভিসের কর্মকর্তারা এসব কাজে সহায়তা করছেন। গত ২৪ ঘণ্টায় চেন্নাইয়ে ৩৪৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা এই শতাব্দীর মধ্যে সবচেয়ে বেশি।