ব্রাজিলের গম-সংক্রান্ত রিটের আদেশ ৮ জুলাই

SHARE

gom bব্রাজিল থেকে আমদানি করা গমের বিষয়ে করা রিট আবেদনের পরবর্তী আদেশের জন্য ৮ জুলাই দিন ধার্য করেছেন হাইকোর্ট।

রোববার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বিত হাইকোর্ট বেঞ্চ এই দিন ধার্য করেন।

খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক আমদানিকৃত গমের বিষয়ে একটি কমপ্লায়েন্ট প্রতিবেদন রোববার আদালতে দাখিল করেন। ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস আদালতে সেটি উপস্থাপন করেন।

শুনানিতে আইনজীবী মাহবুব উদ্দিন খোকন বলেন, খাদ্য অধিদফতরের মহাপরিচালক বলছেন, এই গম খাওয়ার উপযোগী। অথচ যেসব পরীক্ষাগারের প্রতিবেদন এতে সংযুক্ত করা হয়েছে তাতে কোথাও এই গম খাওয়ার উপযোগী বলা হয়নি। পরীক্ষাগারের প্রতিবেদনেই বলা হয়েছে, চুক্তি অনুযায়ী গম আসেনি। যে গমের নমুনা দেখানো হয়েছিল পরে সে গম আসেনি। এসব প্রতিবেদনেই বলা আছে, এগুলো দানা ভাঙা, ওজন কম। কিন্তু খাওয়ার উপযোগী কি না সেটা কোথাও বলা হয়নি। এই প্রতিবেদন অসম্পূর্ণ। পরে এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য আদালত ৮ জুলাই দিন ধার্য করেন।

আইনজীবী মাহবুব উদ্দিন খোকনকে সহযোগিতা করেন আইনজীবী সানজীদ সিদ্দিকী।

ব্রাজিল থেকে নিম্নমানের গম আমদানিতে দুর্নীতির অভিযোগ দুর্নীতি দমন কমিশনের (দুদক) মাধ্যমে খতিয়ে দেখার নির্দেশনা চেয়ে এর আগে জনস্বার্থে রিট আবেদনটি করেন আইনজীবী পাভেল মিয়া। বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন এ আবেদনের সঙ্গে যুক্ত করা হয়েছে। ওই গম মানুষের খাবার উপযোগী কি না, তা দেশের মাননিয়ন্ত্রণ সংস্থা (বিএসটিআই) ও কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) মাধ্যমে পরীক্ষা করাতে আবেদনকারী আদালতের কাছে নির্দেশনা চান।