ত্রিদেশীয় টুর্নামেন্ট নিয়ে চিন্তিত নই: বিসিবি কর্মকর্তা

SHARE

bd team29পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ এবং জিম্বাবুয়ের মধ্যেকার আসন্ন ত্রিদেশীয় সিরিজ হলে বাংলাদেশকে হয়তো ওডিআই র‌্যাংকিংয়ের সপ্তম স্থানটি হারাতে হতে পারে – এমন উৎকণ্ঠার মধ্যে দেশটির ক্রিকেট বোর্ডের একজন কর্মকর্তা বলছেন, এ নিয়ে তারা খুব বেশি ভাবছেন না, কারণ এ ক্ষেত্রে বাংলাদেশের কিছু করারও নেই।

এক সাক্ষাৎকারে বিসিবি কর্মকর্তা জালাল ইউনুস বলেন, “পাকিস্তান বা ওয়েস্টইন্ডিজ কে কাকে হারালো তা নিয়ে আমরা চিন্তা করছি না। সামনে দক্ষিণ আফ্রিকা দল বাংলাদেশে এসে তিনটি ওডিআই খেলবে, তার অন্তত একটি ওডিআই জিতলেই বাংলাদেশের পয়েন্ট আরো বাড়বে।”

ধারণা করা হচ্ছে, ওই ত্রিদেশীয় সিরিজে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম এবং শেষ অবস্থানের জন্য লড়াই হতে পারে। আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে বর্তমানে অষ্টম অবস্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আর তাদের থেকে মাত্র এক পয়েন্ট ব্যবধানে নবম অবস্থানে রয়েছে পাকিস্তান।

বাংলাদেশ ভারতের সাথে সাম্প্রতিক জয়ের মধ্য দিয়ে ওয়েস্ট ইন্ডিজ থেকে ৫ পয়েন্ট এগিয়ে সপ্তম অবস্থানে রয়েছে। কিন্তু এই ত্রিদেশীয় সিরিজের ফলে জয়-পরাজয়ের হিসাবে র‌্যাংকিংয়ে পিছিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বাংলাদেশের। নবম অবস্থানে নেমে গেলে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার সুযোগ বাংলাদেশের থাকবে না।

মি. ইউনুস বলেন, “এসব সিরিজ দ্বিপাক্ষিক ভিত্তিতে আয়োজিত হয়, বর্তমান নিয়ম অনুযায়ী আইসিসির এ ক্ষেত্রে কিছু করার নেই। বাংলাদেশও যদি সেপ্টেম্বরের আগে অন্য কোনো দেশকে নিয়ে আরেকটি সিরিজ আয়োজন করতে চায় – তা আমরা করতে পারি।”

অনেক বাংলাদেশী সমর্থকের আশঙ্কা – চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশ যাতে খেলতে না পারে, সেজন্যেই এই টুর্নামেন্টের আয়োজন করা হচ্ছে।

মি. ইউনুসের কাছে প্রশ্ন ছিল, আইসিসির বর্তমান নিয়মের সুযোগে কোনো দেশ যদি বেশি ম্যাচ খেলে নিজেদের র‌্যাংকিং বা পয়েন্ট বাড়িয়ে নেবার চেষ্টা করে তাহলে সেটা ‘ফেয়ার’ হয় কিনা।

জবাবে তিনি বলেন, এটা নিয়ে কিছু প্রশ্ন উঠেছে – কিন্তু এর মধ্যে কোন কনস্পিরেসি বা তেমন কিছু আছে বলে আমার মনে হয় না।

২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে স্বাগতিকসহ র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা আটটি দেশ স্থান পাবে। আগামী ৩০ সেপ্টেম্বর হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির কাট-অফ ডেট। সেদিন র‌্যাংকিংয়ের শীর্ষ আটে থাকা দেশগুলোই আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য নির্বাচিত হবে।

জালাল ইউনুস বলেন, “চ্যাম্পিয়ন্স ট্রফির মতো সম্মানজনক টুর্নামেন্টে বাংলাদেশ অবশ্যই খেলতে চায়, আমরা আত্মবিশ্বাসী যে আমাদের এখন যে ধারাবাহিকতা – তাতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অন্তত একটি ওডিআই ম্যাচ আমরা জিততে পারবো।”

আগস্ট-সেপ্টেম্বরে পাকিস্তান এবং স্বাগতিক জিম্বাবুয়ের সাথে ত্রিদেশীয় সিরিজে খেলা নিশ্চিত করেছে ওয়েস্ট ইন্ডিজ।

ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো বলছে, সিরিজ নিশ্চিত হলেও পাকিস্তান ক্রিকেট বোর্ড এবং জিম্বাবুয়ে ক্রিকেট এখনো সিরিজের চূড়ান্ত সময়সূচি ঘোষণা করেনি।

জুলাই মাসেই দক্ষিণ আফ্রিকার সাথে তিন ম্যাচের একদিনের সিরিজ খেলবে বাংলাদেশ।

পাকিস্তান জুলাই মাসেই শ্রীলংকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের একটি একদিনের সিরিজ খেলবে পাকিস্তান। কিন্তু চ্যাম্পিয়ন্স ট্রফির কাট-অফ ডেটের আগে জিম্বাবুয়ের ত্রিদেশীয় সিরিজ ছাড়া ওয়েস্ট ইন্ডিজের আর কোনো খেলা নেই।– বিবিসি