ওয়ার্নারের বিদায়ী টেস্ট জয়ে রাঙাল অস্ট্রেলিয়া

SHARE

ডেভিড ওয়ার্নারের বিদায়ী টেস্ট শনিবার জয়ে রাঙাল অস্ট্রেলিয়া। এদিন সিরিজের তৃতীয় ও শেষ টেস্টটি অজিরা জিতে নিয়েছে ৮ উইকেটে। এরফলে ৩ ম্যাচের সিরিজ ৩-০ তে জিতে সফরকারীদের হোয়াইটওয়াশের লজ্জায় ডোবাল অজিরা।
নিজের শেষ টেস্টের শেষ ইনিংসে ব্যাট করতে নেমে ওয়ার্নার দারুণ খেলেন। তিনি চেয়েছিলেন অস্ট্রেলিয়ার জয় নিয়েই মাঠ ছাড়তে। তবে এ ব্যাটার শনিবার নিজের ইচ্ছেটা পূরণ করতে পারেননি। অস্ট্রেলিয়া জয় থেকে ১১ রান দূরে থাকতে সাজিদ খানের বলে আউট হন ওয়ার্নার। ৭৫ বলে ৫৭ রানের ইনিংস খেলে যখন মাঠ ছাড়ছিলেন সিডনি ক্রিকেট গ্রাউন্ডের (এসসিজি) দর্শকেরা উঠে দাঁড়িয়ে করতালি দিয়ে বিদায় জানান ইতিহাসের অন্যতম সেরা এই ওপেনারকে। ওয়ার্নারও দুই হাত উঁচিয়ে বিদায়ী শুভেচ্ছার জবাব দেন। অজিদের এদিন জয় নিশ্চিত করেন স্টিভেন স্মিথ ও মারনাস লেবুশেন।
আগের দিনের ৭ উইকেটে ৬৮ রানে তৃতীয় দিনের খেলা শেষ করেছিল পাকিস্তান। তবে আজ বেশি দূর এগোতে পারেনি সফরকারীরা। আমের জামালকে নিয়ে তৃতীয় দিন পার করেছিলেন পাকিস্তানের উইকেটকিপার–ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। আজ সকালের সেশনে দুজন যতটা সম্ভব লড়াইয়ের চেষ্টা করেন। সকালের সেশনে ২৮ রান করা রিজওয়ানকে নাথান লায়ন ৪০তম ওভারে তুলে নিলে ভাঙে তাঁদের ৪২ রানের জুটি। ১৮ রান করা জামাল পরের ওভারে প্যাট কামিন্সের শিকার হন। এরপর আর বেশিক্ষণ টেকেনি পাকিস্তানের দ্বিতীয় ইনিংস। ১১৫ রানেই অলআউট হয় শান মাসুদের দল। জয়ের জন্য ১৩০ রানের লক্ষ্য পায় অস্ট্রেলিয়া। ১৬ রানে ৪ উইকেট নেন জশ হ্যাজলউড। ৩৬ রানে ৩ উইকেট লায়নের।
১৩০ রানের লক্ষে খেলতে অস্ট্রেলিয়ার শুরুটা ভাল হয়নি। প্রথম ওভারেই তারা হারিয়ে বসে উসমান খাজাকে। এরপর অবশ্য দলের হাল ধরেন ওয়ার্নার আর লেবুশেন। তারা ১১৯ রানের জুটি গড়ে অজিদের জয়ের বন্দরে পৌঁছে দেওয়ার কাজটা অনেকটাই এগিয়ে দেন। ধারনা করা হচ্ছিল এ জুটি ম্যাচ শেষ করেই ফিরবেন। তবে তেমনটা হতে দেননি পাক স্পিনার সাজিদ খান। ২৫তম ওভারে গিয়ে ওয়ার্নার আউট হলে ভাঙে তাঁদের জুটি। ৬২ রানে অপরাজিত ছিলেন লাবুশেন।
পাকিস্তানের প্রথম ইনিংসে ৮২ রান করেছিলেন এই সিরিজ দিয়ে টেস্টে অভিষিক্ত পেসার আমের জামাল। এরপর অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে নেন ৬ উইকেট। দুর্দান্ত এই পারফরম্যান্সে ম্যাচসেরা হয়েছেন তিনি। এদিকে পুরো সিরিজে দুর্দান্ত বোলিং করা অজি অধিনায়ক প্যাট কামিন্স হয়েছেন সিরিজ সেরা।
সংক্ষিপ্ত স্কোর:
পাকিস্তান ১ম ইনিংস : ৩১৩
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২৯৯
পাকিস্তান ২য় ইনিংস: ১১৫ (সাইম ৩৩, রিজওয়ান ২৮, বাবর ২৩ ; হ্যাজলউড ৪/১৬, লায়ন ৩/৩৬)
অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ১৩০/২ ( লেবুশেন ৬২*, ওয়ার্নার ৫৭ ; সাজিদ ২/৪৯)
ফল: অস্ট্রেলিয়া ৮ উইকেটে জয়ী।
ম্যাচসেরা: আমের জামাল।
সিরিজ সেরা: প্যাট কামিন্স