ঢাকায় এফবিআই

SHARE
fbi5বিজ্ঞান মনস্ক লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যা মামলার তদন্তে যুক্তরাষ্ট্রে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টেগিশনের (এফবিআই) একটি তদন্ত দল ঢাকায় এসেছেন।

বুধবার  চার সদস্যের এফবিআইয়ের দলটি ঢাকায় আসে। বৃহস্পতিবার তারা ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সঙ্গে  এ বিষয়ে একটি বৈঠক করেছেন।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, “এফবিআই সদস্যরা বুধবার রাতে ঢাকা পৌঁছান। অভিজিতের ওপর হামলাস্থল থেকে সংগৃহীত আলামত এবং এ হত্যাকাণ্ড নিয়ে তদন্তের অগ্রগতি সম্পর্কে তাদের জানানো হয়েছে।”
তবে প্রতিনিধি দলের সদস্যদের নাম ও পদবী সম্পর্কে কিছু বলতে রাজি হননি গোয়েন্দা কর্মকর্তা মনিরুল।
উল্লেখ্য,যুক্তরাষ্ট্রের নাগরিক অভিজিৎ রায় গত ২৬ ফেব্রুয়ারি রাত সাড়ে নয়টার দিকে বইমেলা থেকে ফেরার পথে টিএসসির সামনে দুর্বৃত্তরা চাপাতির কোপে গুরুতর জখম হয়ে মারা যান অভিজিত রায়। এ সময় তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যাও আহত হন।
অভিজিৎ হত্যার তীব্র নিন্দা জানায় যুক্তরাষ্ট্র। পাশাপাশি তারা এ হত্যাকাণ্ড তদন্তে সহায়তার প্রস্তাব দিলে তাতে সায় দেয় সরকার। এফবিআইয়ের প্রতিনিধি দল ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি০ কে তদন্তে কারিগরি সহায়তা দিতে পারবে বলে জানাগেছে।
এর আগে একুশ অগাস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা এবং সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যাকাণ্ড তদন্তে সহায়তার জন্য ঢাকা এসেছিলেন এফবিআই সদস্যরা।