পাকিস্তানে তালেবানের অভ্যন্তরীণ সংঘর্ষে নিহত ১২

SHARE

taleba-pakপাকিস্তানে তালেবানের অভ্যন্তরীণ সংঘর্ষে অন্তত ১২ জন নিহত হয়েছেন। দেশটির দক্ষিণ ওয়াজিরিস্তানে তালেবানের দুই প্রতিদ্বন্দ্বী গ্রুপের মধ্যে সংঘর্ষে শুক্রবার এ হতাহতের ঘটনা ঘটেছে। পাকিস্তান সরকারের সঙ্গে তালেবান ঘোষিত ৪০ দিনের অস্ত্রবিরতি শেষ হওয়ার একদিন পর এ সংঘর্ষের ঘটনা ঘটল।

ওই দুই গ্রুপের একটির নেতৃত্বে রয়েছেন কমান্ডার খান সাইদ। আর অন্য গ্রুপটি মূলত সম্প্রতি প্রয়াত তালেবানের শীর্ষ নেতা হাকিমুল্লাহ মেহসুদের অনুসারী। হাকিমুল্লাহ মেহসুদ ২০১৩ সালের ১ নভেম্বর যুক্তরাষ্ট্রের এক ড্রোন হামলায় নিহত হন।

গত রবিবার থেকেই সরকারের সঙ্গে শান্তি আলোচনার পক্ষ ও বিপক্ষ গ্রুপগুলোর মধ্যে ব্যাপক সংঘর্ষ শুরু হয়। এ সংঘর্ষে এ পর্যন্ত অন্তত ৫৬ জন নিহত হয়েছে।

এদিকে পাকিস্তানের ইসলামপন্থী জঙ্গি সংগঠনগুলোর ছাতা সংগঠন তেহরিক-ই-তালিবানের (টিটিপি) নেতারা শুক্রবার উত্তর ওয়াজিরিস্তানে একটি বৈঠকে মিলিত হয়েছেন। পাকিস্তান সরকারের সঙ্গে শান্তি আলোচনা অব্যাহত রাখার উদ্দেশ্যে যুদ্ধবিরতির সময়সীমা আরও বাড়ানো হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নিতে আলোচনায় বসেছেন তারা।

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তান সরকার তালেবানের সঙ্গে শান্তি স্থাপনে ‍সংলাপের উদ্যোগ নেয়। পাকিস্তান সরকারের প্রতিনিধিরা তালেবানের সঙ্গে সরাসরি সংলাপেও বসেন। তালেবানরা শান্তির শর্ত হিসেবে তাদের ‘বেসামরিক’ বন্দীদের মুক্তি এবং রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনীর সদস্যদের প্রত্যাহার করে নিয়ে তালেবান অধ্যুষিত এলাকায় একটি ‘পিস জোন’ বা ‘শান্তি এলাকা’ প্রতিষ্ঠার দাবি জানায়।

সূত্র : আল জাজিরা