বিএনপি হরতাল থেকে পশ্চাৎপসরণ করেছে: বাণিজ্যমন্ত্রী

SHARE

হরতালে সাড়া না পেয়ে বিএনপি পশ্চাৎপসরণ করেছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেছেন, বিএনপি বুঝতে পেরেছে হরতাল দিয়ে কোনো লাভ হবে না।image_112286_0

বুধবার বিকালে রাজধানীর শেরেবাংলা নগরে অস্থায়ী মেলা সচিবালয়ে ২০তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।
আন্দোলনের ডাক দেবে না। তারা আগামী ২০১৯ সালের নির্বাচনের জন্য অপেক্ষা করবে।”

দেশের মানুষ ও ব্যবসায়ীরা এখন অনেক সচেতন উল্লেখ করে তোফায়েল আহমেদ “তারা আর হরতাল চায় না। বিএনপির গত পরশু দিনের হরতালে মানুষ সাড়া দেয়নি। এতে বিএনপি প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষা লাভ করেছে।”

বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে উদ্দেশ করে বাণিজ্যমন্ত্রী বলেন, “তিনি (মির্জা ফখরুল) বলেছিলেন সরকারি দলের এজেন্টদের পিকেটিংয়ে নোয়াখালীতে শিক্ষিকা মারা গেছেন। যদি তা-ই হয় তাহলে তো তিনিই সরকারী এজেন্ট। কারণ তার নির্দেশেই পিকেটাররা পিকেটিং করেছে।”

মেলা প্রসঙ্গে মন্ত্রী বলেন, পূর্বাচলে বাণিজ্যমেলা সম্প্রসারণ ও অবকাঠামোগতগত উন্নয়নের জন্য চীন ২৭০ কোটি টাকা দেবে। এই বিষয়ে চীনা সরকারের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানান তিনি।

চীনের সহযোগিতায় আগামী তিন বছরের মধ্যে পূর্বাচলে একটি বার মাসের জন্য স্থায়ী মেলা ও বছরে বার্ষিক একটা বড় মেলার জন্য পদ্মা নদীর আশপাশে স্থায়ী কাঠামো স্থাপন করা হবে বলেও আশা প্রকাশ করেন বাণিজ্যমন্ত্রী।

শেরেবাংলা নগর থেকে কবে বাণিজ্যমেলা সরানো হবে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, পদ্মার তীরে যেকোনো স্থানে আন্তর্জাতিক বাণিজ্যমেলার আয়োজন করা হবে। এই জন্য সেখানে ভালো জায়গা খোঁজা হচ্ছে। তবে কবে নাগাদ হবে তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। আর আগামী তিন বছর পর পূর্বাচলে ২০ একর (৬০ বিঘা) জমিতে বাণিজ্যমেলার আয়োজন করা হবে। সেখানে স্থায়ীভাবে বছরজুড়ে বিভিন্ন মেলা চলবে।

বাণিজ্যমেলায় প্রতিবছরই খাবারের দাম বেশি রাখা হয়। এবারও সে রকম হবে কি না জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, খাবারের দাম নির্ধারণ করে দেয়া হয়েছে। কেউ অতিরিক্ত দাম নিলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

মেলার উদ্দেশ্য হলো মানসম্মত পণ্য প্রদর্শন করা। কিন্তু প্রতিবছরই মেলায় নিম্নমানের পণ্য বিক্রি করা হয়্- এমন অভিযোগের জবাবে মেলার ভাইস চেয়ারম্যান শুভাশীষ বসু বলেন, “আশা করি সবাই ভালা ও উন্নত মানের পণ্য প্রদর্শন করবে। তবে কেউ নিম্নমানের পণ্য প্রদর্শন কিংবা বিক্রি করলে মেলার ভ্রাম্যমাণ আদালত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।”

সংবাদ সম্মেলনে বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হেদায়েত উল্লাহ আল মামুন উপস্থিত ছিলেন।