আমিরকে হিসাবের বাইরে রাখা অনুচিত : ওয়াসিম আকরাম

SHARE

আসন্ন ওয়ানডে বিশ্বকাপের আগে মোহাম্মদ আমিরকে পাকিস্তান দলে না রাখার প্রতিবাদে সতর্কবাণী উচ্চারণ করেছেন কিংবদন্তি ওয়াসিম আকরাম। বিশ্বকাপের জন্য ঘোষিত পাকিস্তানের ১৫ সদস্যের প্রাথমিক দলে জায়গা পাননি ২৭ বছর বয়সী আমির। তবে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ভালো করতে পারলে বিশ্বকাপ দলে এখনো তার ফেরার সুযোগ আছে। আগামী ২৩ মে পর্যন্ত টিমগুলো বিশ্বকাপ দলে পরিবর্তন আনতে পারবে।

ম্যাচ ফিক্সিং কেলেংকারির কারণে ৫ বছরের নিষেধাজ্ঞার কারণে ২০১১ ও ২০১৫ বিশ্বকাপ মিস করার পর আসন্ন আসরটি খেলতে না পারটা হবে তরুণ এই বোলারের ক্যারিয়ারে আরেকটি দুঃখজনক ব্যাপার। নিষেধাজ্ঞা কাটিয়ে খেলায় ফিরে বেশ ভাল পরফরমেন্স করছিলেন আমির। ইংল্যান্ডে অনুষ্ঠিত ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ১৪ রানে তার ৪ উইকেট শিকারের সুবাদে নাটকীয়ভাবে চিরপ্রতিদ্বন্দি ভারতকে হারিয়ে শিরোপা জয় করে পাকিস্তান। কিন্তু তারপরই যেন খেই হারিয়ে ফেলে।

আমিরকে না নেওয়া প্রসঙ্গে ওয়াসিম আকরাম বলেন, ‘বিশ্বকাপে আমরা আমিরকে হিসেবের বাইরে রাখতে পারি না। ইংলিশ কন্ডিশনে সে ভালো খেলে থাকে। সেই বিকেচনায় বিশ্বকাপের জন্য আমার প্রথম পছন্দ হতেন আমির। আমি নিশ্চিত একবার ছন্দ ফিরে পেলে সে ভালো করবে।’

জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক অঙ্গনে টেস্ট এবং ইংলিশ কাউন্টি ক্রিকেট দুইদিক থেকেই সর্বোচ্চ পর্যায়ে আমিরের অভিজ্ঞতা আছে জানান ৫ বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা সম্পন্ন আকরাম। পাকিস্তান বিশ্বকাপ দলটি অনেকটাই তারুণ্য নির্ভর। কেবলমাত্র হারিস সোহেল ও সরফরাজ আহমেদ ২০১৫, শোয়েব মালিক ২০০৭ এবং মোহাম্মদ হাফিজের ২০০৭ এবং ২০১১ বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা রয়েছে। ওয়াসিম আরো বলেন তারুণ্য এবং অভিজ্ঞতার মিশ্রনেই বড় বড় ইভেন্টগুলো জেতা যায়।

এ বছরের শুরুর দিকে পাকিস্তান সুপার লিগে আমিরকেকে নিয়ে কাজ করা ওয়াসিম আরো বলেন, ‘আমি সব সময়ই তারুণ্যের পক্ষে । তবে অভিজ্ঞতার কোন বিকল্প নেই। সুতরাং আমাদের উচিত অভিজ্ঞতার সাথে তারুণ্যের সংমিশ্রন ঘটানো। সে শিখতে চায়। সুতরাং আমি আশা করছি খুব শিগগিরই ভাল অবস্থায় ফিরবে। কেননা পাকিস্তান দলের তাকে প্রয়োজন আছে।’

ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরুর আগে কাউন্টি দলের বিপক্ষে তিনটি ওয়ানডে ম্যাচ খেরবে পাকিস্তান। ৩১ মে নটিংহামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপ মিশন শুরুর আগে ২৪ মে আফগানিস্তান এবং ২৬মে বাংলাদেশের বিপক্ষে দুটি অনুশীলন ম্যাচ খেরবে পাকিস্তান।