বিকেলে সাংবাদিকদের মুখোমুখি হচ্ছেন প্রধানমন্ত্রী

SHARE

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) ১৮তম শীর্ষ সম্মেলনে যোগদান এবং মালয়েশিয়া সফর নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার সংবাদ সম্মেলনে কথা বলবেন।image_109002_0

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বিকাল চারটায় এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রধানমন্ত্রী তিন দিনের সরকারি সফর শেষে বৃহস্পতিবার কুয়ালালামপুর থেকে দেশে ফেরেন। তিনি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মোহাম্মদ নাজিব বিন তুন হাজি আবদুল রাজাকের আমন্ত্রণে ওই সফরে গিয়েছিলেন।

সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। বুধবার বিকালে মালয়েশিয়ার প্রশাসনিক রাজধানী পুত্রজায়ার পারদোনা স্কয়ারে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক শেষে দুই দেশের মধ্যে জনশক্তি রফতানি, পর্যটন, শিল্প ও সংস্কৃতি খাতে একটি চুক্তি, দুটি সমঝোতা স্মারক ও একটি প্রটোকল চুক্তি স্বাক্ষরিত হয়।

প্রধানমন্ত্রী বুধবার সকালে গ্র্যান্ড হায়াত হোটেলের বলরুমে ‘বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্যসুবিধা’ শীর্ষক এক সংলাপে যোগ দেন। একই দিনে তিনি সেরি পারদোনায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে নাজিব রাজাক আয়োজিত নৈশভোজে যোগ দেন।

এর আগে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) অষ্টাদশ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ২৫ নভেম্বর বিকালে কাঠমান্ডু যান শেখ হাসিনা। পরদিন সকালে তিনি কাঠমান্ডুর ‘রাষ্ট্রীয় সভাগৃহে’ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন এবং সব মতপার্থক্য সরিয়ে যৌথ সমৃদ্ধির পথে এগিয়ে আসার জন্য সার্ক নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

সম্মেলনের মূল আনুষ্ঠানিকতার বাইরে ২৬ নভেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা এবং আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন শেখ হাসিনা।

২৭ নভেম্বর বিকালে সার্কের সমাপনী অনুষ্ঠানের যোগ দেন প্রধানমন্ত্রী।