এবার হবে ‘মেন্টাল গেম’

SHARE

২৪আওয়ার ক্রীড়া ডেস্ক :   আয়ারল্যান্ডে অনুষ্ঠেয় ত্রিদেশীয় সিরিজ ও ইংল্যান্ডের চ্যাম্পিয়নস ট্রফিতে ফেবারিটদের বিপক্ষে ভালো করতে ‘মেন্টাল গেম’টাকেই বড় করে দেখছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

শক্তিশালী দলগুলোর বিপক্ষে ভালো করতে টাইগার সদস্যদের মানসিক প্রস্তুতি দরকার বলে মন্তব্য করেছেন তিনি।

সাসেক্সে প্রস্তুতি ক্যাম্পের জন্য বুধবার ঢাকা ছাড়ার আগে মঙ্গলবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে এসব বিষয়ে কথা বলেন টাইগার অধিনায়ক।

সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন, ‘আমার কাছে মনে হয় খেলোয়াড়দের মানসিকভাবে খুব তাড়াতাড়ি প্রস্তুত হওয়া দরকার। আমি মনে করি না যে এ ২০-২৫ দিনে অনুশীলন করে আপনি সেখানে চ্যাম্পিয়ন হয়ে যেতে পারবেন। তবে শুরুর দিকেই দুই-এক ম্যাচে জয় পেলে আমরা মানসিকভাবে অনেক দূর পর্যন্ত এগিয়ে যেতে পারব। বড় বড় দলের বিপক্ষে এটা হবে মানসিক খেলা।’

ইংল্যান্ডের মতো বিরুদ্ধ কন্ডিশনে চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচ নিয়ে মাশরাফি আরও বলেন, ‘ওদের কন্ডিশনে খেলা কিছুটা কঠিন হবে। ওরা যত সহজে পারবে আমাদের আরো দুই-একদিন বেশি কষ্ট করতে হবে। কমপক্ষে আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে হবে। আমার মনে হয় আমরা যদি সবাই সুস্থ থাকি এবং লড়াই করার মানসিক প্রস্তুতি নিতে পারি তাহলে আশা করি ভালো খেলা হবে।’

এদিকে বৃহস্পতিবার ইংল্যান্ডের মাটিতে পা রাখবে মাশরাফি বাহিনী। সেখানে পৌঁছে সাসেক্সে দশ দিনের অনুশীলন ক্যাম্পে যোগ দেবেন টাইগাররা। এর মাঝে স্থানীয় দুই দলের সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচও খেলবে মাশরাফির দল।

আগামী ১২-২৪ মে আয়ারল্যান্ডে অনুষ্ঠিত হবে ত্রিদেশীয় সিরিজ। আর ১-১৮ জুন ইংল্যান্ডে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। চ্যাম্পিয়ন্স ট্রফিতে কঠিন গ্রুপে রয়েছে বাংলাদেশ। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও স্বাগতিক ইংল্যান্ড রয়েছে এই গ্রুপে।