পাকিস্তানের টিকে থাকার শেষ সুযোগ

SHARE

pak28টানা দুই ম্যাচে হারের ধকল কাটিয়ে উঠার ভালো সময়ই পেয়েছে পাকিস্তান।তবে এক সপ্তাহের বিরতির পর যখন আবার মাঠে নামতে যাচ্ছে মিসবাহর দল, তখন তাদের সঙ্গী হচ্ছে ‘বিষম চাপ’। আগের দুই হারই যার মূলে রয়েছে।

বিশ্বকাপে টিকে থাকা, ঘুরে দাঁড়ানো, শেষ আটের রেসে ফিরে আসার জন্য পাকিস্তানের সামনে কাগজে-কলমে এটাই শেষ সুযোগ।ম্যাচটা জিততেই হবে মিসবাহ বাহিনীকে। রোববার ‘বি’ গ্রুপের ম্যাচে জিম্বাবুয়ের বিরুদ্ধে মাঠে নামবে পাকিস্তান।ব্রিসবেনের গ্যাবায় বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় শুরু হবে ম্যাচটি।

পাকিস্তানের তুলনায় কিছুটা স্বস্তিদায়ক অবস্থায় আছে জিম্বাবুয়ে। দুই ম্যাচের একটি জিতেছে তারা। অপেক্ষাকৃত কম শক্তির হলেও জিম্বাবুয়ে আশা করছে পাকিস্তানকে হতাশা উপহার দেওয়ার। সেক্ষেত্রে জিম্বাবুইয়ানদের কাছে প্রতিপক্ষ সম্পর্কে ধারণা পাওয়ার বড় এবং সর্বোত্তম ভরসা ডেভ হোয়াটমোর। বর্তমানে জিম্বাবুয়ের কোচ হোয়াটমোর, পাকিস্তানের সাবেক কোচ। পাকিস্তানের এই দলটার নাড়ি-নক্ষত্র অনেক কিছুই জানা রয়েছে তার। ম্যাচটা জিতলে জিম্বাবুয়েরও শেষ আটের স্বপ্ন জোরালো হবে।পেশাদার কোচ হিসেবে চিগুম্বুরা-টেইলরদের পাকিস্তান সম্পর্কে খুঁটিনাটি সবই জানাবেন হোয়াটমোর-এটাই স্বাভাবিক। গুরুর তালিম নিয়ে পাকিস্তানের বিপক্ষে জিম্বাবুয়ের ক্রিকেটশৈলীর দেখার অপেক্ষায় এখন ক্রিকেট বিশ্ব।

দুদলের ৪৭ ম্যাচের ৪২টিই জিতেছে পাকিস্তান। তিনটি জিম্বাবুয়ে। তারপরও নির্ভার থাকার সুযোগ নেই পাক শিবিরের।তবে নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে পাকিস্তানের সামনে জিম্বাবুয়ে বড় বাধা হওয়ার কথা নয়। কিন্তু ভারতের পর ওয়েস্ট ইন্ডিজের কাছে বিধ্বস্ত হওয়া পাকিস্তানের নিজেদের স্বাভাবিক ক্রিকেট খেলাই কঠিন হয়ে পড়ছে। হালকা ইনজুরিতে পড়া আহমেদ শেহজাদ খেলার জন্য ফিট আছেন। একাদশে ফিরতে পারেন লেগ স্পিনার ইয়াসির শাহ। জিম্বাবুয়ের একাদশ অপরিবর্তিত থাকবে।

২০০৪ সালের পর গ্যাবায় এটি জিম্বাবুয়ের প্রথম ম্যাচ। বিশ্বকাপে কখনোই টানা প্রথম তিন ম্যাচ হারেনি পাকিস্তান।

এই ম্যাচ দিয়ে ঘুরে দাঁড়ানোর আশাবাদ জানিয়ে পাক অধিনায়ক মিসবাহ বলেন, “আমি মনে করি, আমাদের জন্য এটাই সুযোগ নিজেদের আত্মবিশ্বাস ফিরে পাওয়ার। জিম্বাবুয়ে খুব ভালো দল। সবাই জানে, তারা ভালো করতে পারে যে কোনো দিন। কিন্তু আমি মনে করি, এটা আমাদের সুযোগ।”

জিম্বাবুয়ের অধিনায়ক এলটন চিগুম্বুরা বলেন, “আমরা বোলিংটা ভালো ভাবে শেষ করা নিয়ে কাজ করছি। আশা করি কাল আমরা আমাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারবো। অবশ্যই আগের ম্যাচগুলোতে তাকালে এটা বড় চিন্তার কারণ হবে। আর আসলেই আমরা ভালো বোলিং করিনি।”